ফায়ার সার্ভিস কর্মীরা এদেশের অগ্নিসেনা : স্বরাষ্ট্রমন্ত্রী

0

ডেইলি নারায়ণগঞ্জ টুয়েন্টিফোর ডটকম : মঙ্গলবার (১২ মার্চ) সকালে উপজেলার পূর্বাচলের ফায়ার সার্ভিস এন্ড সিভিল ডিফেন্স ষ্টেশনে অফিসার ফাউন্ডেশন কোর্স ৪০ তম ব্যাচের ’পাসিং আউট প্যারেডে’ প্রধান অতিথির বক্তব্য স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, বাংলাদেশ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের সামর্থ্য বৃদ্ধিতে কাজ করছে সরকার। ফায়ার সার্ভিস কর্মীরা তাদের উদ্ভাবনী বুদ্ধি ও শক্তি দিয়ে সংঘটিত দূর্ঘটনার ক্ষয়ক্ষতি কমিয়ে রাখতে এখন সর্বোচ্চ সক্ষম। অগ্নি নির্বাপনের কৌশল, বিধ্বস্ত ও বহুতল ভবনে আটকে পড়া মানুষকে উদ্ধার, ডুবুরী কর্মীরা নৌ দূর্ঘটনায় জোরালো ভূমিকা রাখছে। আগামীতে নিওক্লিয়ার আগুন নিয়ন্ত্রনেও দেশ বিদেশের উচ্চতর প্রশিক্ষক গ্রহন করছে ফায়ার সার্ভিস কর্মীরা। সম্প্রতি চকবাজারে ফায়ার সার্ভিস কর্মীদের তৎপরতা সারাদেশে প্রসংশনীয় হয়েছে। ফায়ার সার্ভিস কর্মীরা এদেশের অগ্নিসেনা।

তিনি বলেন, মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশে দেশের সকল উপজেলায় ফায়ার সার্ভিস ষ্টেশন নির্মানের কাজ বাস্তবায়নের পথে। সে লক্ষ্যে পৌছুতে আমাদের ৫৬৫টি ষ্টেশন তৈরী করতে হবে। বর্তমানে এর সংখ্যা ৪০৬টি।

স্বরাষ্ট্রমন্ত্রী নবনিযুক্ত অফিসারদের উদ্দেশ্যে বলেন, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স বহুমাত্রিক সেবা কাজে নিয়োজিত প্রতিষ্ঠান। প্রতিনিয়ত দূর্ঘটনার চিত্র পরিবর্তন হচ্ছে, দূর্ঘটনাগুলো নতুন চরিত্রে আবির্ভুত হচ্ছে তেমনি আপনাদের অভিজ্ঞতা ও প্রশিক্ষনও আধুনিক হচ্ছে। জনগনের জানমাল রক্ষার পাশাপাশি শৃঙ্খলা ও আচরন দিয়ে বাহিনীর সুমানও বৃদ্ধি করতে হবে।

এ সময় আরো উপস্থিত ছিলেন, স্বরাষ্ট্র মন্ত্রনালয়ের সুরক্ষা সেবা বিভাগের সচিব শহিদুজ্জামান, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের মহা পরিচালক বিগ্রেডিয়ার জেনারেল আলী আহমেদ খান পিএসসি, রূপগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা মমতাজ বেগম, অতিরিক্ত পুলিশ সুপার (গ) সার্কেল আনিচুর রহমান, রূপগঞ্জ উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান ফৈরদৌসী আলম নীলাসহ স্বরাষ্ট্র মন্ত্রনালয় ও ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের উর্ধ্বতন কর্মকর্তাগন।

পরে মন্ত্রী, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স কমপ্লেক্স, পূর্বাচলের উদ্ধোধনসহ অধিদপ্তরে নতুন সংযোজিত গাড়ী-পাম্প ও আধুনিক সাজ সরঞ্জাম পরিদর্শন করেন।

0