মালিকের মুনাফার জন্য রাতে ঝুঁকি নিয়ে বাল্কহেড চালাবেন না-শুক্কুর মাহমুদ

0

ডেইলি নারায়ণগঞ্জ টুয়েন্টিফোর ডটকম : জাতীয় শ্রমিক লীগের সভাপতি শুক্কুর মাহমুদ বলেছেন, আপনারা আপনাদের দাবি আদায়ের জন্য নিয়মতান্ত্রিকভাবে আন্দোলন করে যান। আমরা আপনাদের পাশে ছিলাম এবং ভবিষ্যতেও আছি।

বৃহস্পতিবার (১৪মার্চ) সন্ধ্যা ৬টায় নগরীর ৫ নম্বর ঘাট এলাকায় বাংলাদেশ নৌযান শ্রমিক ইউনিয়নের প্রতিষ্ঠাবার্ষিকীতে এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তিনি আরো বলেন, প্রায় সময় বাল্কহেডের জন্য নদী পথে দূর্ঘটনা ঘটে এবং মৃত্যুর ঘটনাও ঘটে। আপনারা যারা নৌ শ্রমিক আছেন তাদের প্রতি আমার অনুরোধ, মালিকের মুনাফার জন্য রাতে ঝুঁকি নিয়ে বাল্কহেড চালাবেন না। তারপরও যদি চালান তাহলে আইনগত ব্যবস্থা নেয়া হবে। কেননা রাতে বাল্কহেড চালানো নিষিদ্ধ।

তিনি আরো বলেন, আমরা আমাদের শ্রমিকদের নিরাপত্তাজনিত কারণে ঝুঁকি ভাতা চাই। কারণ অন্য শ্রমিক বিভিন্ন সুবিধা ভোগ করে কাজ করে আট ঘন্টা। অথচ একজন জাহাজের শ্রমিক রোদ-বৃষ্টি মাথায় নিয়ে জনগণের স্বার্থে দেশের স্বার্থে পরিবার ফেলে কাজ করে ২৪ ঘন্টা । তাদের জীবনের কোনো নিরাপত্তা এবং তাদের কোনো নিয়োগপত্র নেই। যার জন্য কোনো দুর্ঘটনা ঘটলে তারা তাদের ন্যায্য অধিকার পাচ্ছে না। তাই আমি বলতে চাই আপনারা জাহাজের শ্রমিকেরা সুসংগঠিত হন।

শ্রমিকনেতা বলেন, নৌপথে কেউ যাতে চাঁদাবাজি করতে না পারে সেদিকে আপনারা লক্ষ রাখবেন। কোনো ভূইফোড় নেতা আপনাদের ব্যবহার করে তার স্বার্থ হাসিল করতে না পারে সেদিকে সচেতন থাকবেন। দরকার হলে তাদের মোকাবেলা করবেন।

উক্ত সভা ও দোয়া মাহফিলে বাংলাদেশ নৌযান শ্রমিক ইউনিয়ন কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক সবুজ শিকদারের সভাপতিত্বে উপস্থিত ছিলেন, জেলা শ্রমিকলীগের সহ সভাপতি মোজ্জামেল হক, সাধারণ সম্পাদক মাইনউদ্দিন আহম্মেদ বাবুল, মহানগর শ্রমিকলীগের সভাপতি কাজিমউদ্দিন প্রধান, ফতুল্লা শ্রমিকলীগের আহবায়ক জুয়েল প্রধান, বাংলাদেশ নৌযান শ্রমিকলীগ কেন্দ্রীয় কমিটি ও জেলা ও মহানগরের নেতৃবৃন্দরা।

0