নিরাপদ খাদ্যের দাবীতে নিরাপদ খাদ্য আন্দোলন বাংলাদেশের মানববন্ধন

1

ডেইলি নারায়ণগঞ্জ টুয়েন্টিফোর ডটকমঃ নিরাপদ খাদ্য আন্দোলন বাংলাদেশ এর আহ্বায়ক সাংবাদিক ফরিদ আহম্মেদ বাধন বলেছেন,যারা খাদ্যে বিষ দেয় তারা বিষ সন্ত্রাসী। যারা খাদ্যে রাসায়নিক দ্রব্য ব্যবহার করে তারা অল্প সংখ্যক। তাদের হাতে দেশের ষোলকোটি মানুষ কখনো জিম্মি থাকতে পারে না। প্রতিবছর দেশের ৪৫ লাখ মানুষকে ওরা পঙ্গু করে দিচ্ছে। শিশু থেকে বৃদ্ধ পর্যন্ত কেউ এই সন্ত্রাসীদের হাত থেকে রেহাই পাচ্ছে না। তাই এখনই সময় তাদের বিরুদ্ধে রুখে দাঁড়ানো। সোমবার সকালে নারায়ণগঞ্জ জেলা প্রশাসকের কার্যালয়ের প্রধান গেটের সামনে মানববন্ধনে সভাপতির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
খাদ্যে রাসায়নিক দ্রব্য ব্যবহারের প্রতিবাদে নিরাপদ খাদ্য আন্দোলন বাংলাদেশ কাজ করে যাচ্ছে । সংগঠনের আহ্বায়ক ফরিদ আহম্মেদ বাধনের সভাপতিত্বে সোমবার সকাল ১১ নারায়ণগঞ্জ জেলা প্রশাসকের কার্যালয়ের প্রধান ফটকের সামনে মানব বন্ধন অনুষ্ঠিত হয়। মানব বন্ধনে ফতুল্লা মডেল প্রেস ক্লাবের সভাপতি আনিছুজ্জামান অনু, সাংবাদিক কামাল আহম্মেদ, দৈনিক যুগের চিন্তা পত্রিকার সহ সম্পাদক মাকসুদুর রহমান, ফতুল্লা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক আব্দুর রহিম, নারায়ণগঞ্জ সাংবাদিক কল্যান শ্রমজীবী সমবায় সমিতি লিঃ এর কোষাধ্যক্ষ মনিরুল ইসলাম সরকার, কবি সাংবাদিক জাহাঙ্গীর ডালিম, সাংবাদিক ও মানবাধিকার কর্মী সোনিয়া দেওয়ান প্রীতি, দৈনিক যায় যায় দিন পত্রিকার নারায়াণগঞ্জ জেলা প্রতিনিধি শাহাদাৎ হোসেন আকাশ, সময় নারায়ণগঞ্জ ডট কম এর প্রকাশক সাংবাদিক আরিফুর রহমান আরিফ, নারায়ণগঞ্জ সিটি প্রেস ক্লাবের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক আরজু ভূইয়া, আনন্দ টেলিভিশনের সাংবাদিক সৈয়দ লিংকন, অবলম্বন সমাজ উন্নয়ন সংস্থার নির্বাহী পরিচালক এমডি অলিউল্লাহ খোকন, সাংবাদিক নিয়াজ মোহাম্মদ মাসুম, সাংবাদিক নুসরাত নুপুর, বাংলাদেশ বেকারী মালিক সমিতির কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক সাইদুল ইসলাম, ফতুল্লা আঞ্চলিক সমিতির নেতৃবৃন্দসহ বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক ব্যাক্তিবর্গ উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে সঞ্চালকের দায়িত্ব পালন করেন কবি সাংবাদিক মোখলেছুর রহমান তোতা।
বক্তব্যে বাধন আরো বলেন, যেভাবে খাদ্যে বিষ মেশানো হচ্ছে তাতে ধীরে ধীরে এ দেশের মানুষকে পঙ্গু করে দেয়া হচ্ছে। শিশু খাদ্য থেকে শুরু করে বৃদ্ধ মানুষের খাবারেও বিষাক্ত ক্যামিক্যাল ও রাসায়নিক দ্রব্য ব্যবহার করা হচ্ছে। অপরদিকে শাক সব্জিতেও অতি মাত্রায় বিষ ও ভিটামিন মেশাতে কৃষকদের উদ্বুদ্ধ করছে একটি চক্র। যেভাবে খাদ্যকে বিষাক্তকরা হচ্ছে যদি এখনই প্রতিরোধ করা না যায়,তাহলে দেশে মহামারি আকার ধারণ করবে।
সাংবাদিক আনিছুজ্জামান অনু বলেন, খাদ্যকে বিষ মুক্ত করার ব্যাপারে সরকারের উচ্চ পর্যায় থেকে সাধারণ মানুষকেও এগিয়ে আসতে হবে। তবেই নিরাপদ খাদ্য নিশ্চিত করা যাবে।
সাংবাদিক কামাল হোসেন বক্তব্যে বলেন,যদি মানুষই না বাঁচে তাহলে দেশের উন্নয়ন দিয়ে কি হবে। মাননীয় প্রধান মন্ত্রী সম্প্রতি খাদ্য ভেজাল রোধে যে নির্দেশ দিয়েছেন আমরা চাই এর সঠিক বাস্তবায়ন করা হউক।
মানববন্ধনে আরো উপস্থিত ছিলেন, নিরাপদ খাদ্য আন্দোলন এর সদস্য নাহিদ আহম্মেদ, মুসলিম নগর অনলাইন এর পরিচালক খলিলুর রহমান টিটু, আরিফ হোসেন, পল্লি চিকিৎসক নারায়ণগঞ্জ জেলা কমিটির দপ্তর সম্পাদক স্বপন, সাংবাদিক এম এ সুমন প্রমুখ।

1