রাসেল ঝড়ে উড়ে গেলো হায়দরাবাদ

0

ডেইলি নারায়ণগঞ্জ টুয়েন্টিফোর ডটকমঃ রাসেলের অবিশ্বাস্য পাওয়ার হিটিংয়ের কাছে হার মেনেছে হায়দরাবাদের সব পরিকল্পনা। দিনের শুরুতেই অবশ্য আলোচনায় ছিলেন বাংলাদেশের সাকিব আল হাসান। ইডেনে ম্যাচের আগে ঘণ্টাটা আজ সাকিবই বাজিয়েছেন। কিন্তু দিনের শেষভাগে যা কিছু বাজনা সবই বাজাল কলকাতা। সানরাইজার্স হায়দরাবাদকে ৬ উইকেটে হারিয়ে দিল কলকাতা। দুই বল হাতে রেখে যে জয়টা মিনিট দশেক আগেও অসম্ভব মনে হচ্ছিল।

ডেভিড ওয়ার্নারের প্রত্যাবর্তনে দিনের শুরুটা ভালোই হয়েছে হায়দরাবাদের। সাবেক অধিনায়কের ৮৫ রানে ১৮১ রানের বড় স্কোরই পেয়েছে তারা। এত রান তাড়া করতে ভালো শুরুর দরকার ছিল কলকাতার। কিন্তু প্রথম ওভারে ভুবনেশ্বর কুমার দিলেন মাত্র এক রান। সাকিবের প্রথম ওভার দিল আরও বড় ধাক্কা। টুর্নামেন্ট শুরু করার আগে কলকাতাকে স্বপ্ন দেখানো ক্রিস লিন আউট হয়ে গেলেন ৭ রানেই। পাওয়ার প্লেতে সাকিবের দুই ওভারে এসেছে মাত্র ১৩ রান সঙ্গে লিনের উইকেট তো ছিলই।

লিনের বিদায় অবশ্য কলকাতা সামলে নিয়েছিল। নিতীশ রানা ও কলকাতার ঘরের ছেলে বনে যাওয়া রবিন উথাপ্পা প্রয়োজনীয় গতিতেই রান তুলছিলেন। রশিদ খানের বলে ইরফান পাঠান ক্যাচ ফেলে দিয়ে উথাপ্পা প্রয়োজনীয় সহযোগিতাও করেছেন। কিন্তু যখনই মনে হচ্ছিল ম্যাচের নাটাই কলকাতার দিকে যাচ্ছে, তখন পথ হারাল দলটি। সিদ্ধার্থ কৌলের বোলে জায়গা করে মারতে গিয়ে বোল্ড উথাপ্পা। ৫০ বলে ৯৫ রান দরকার, এমন অবস্থায় নামলেন অধিনায়ক দিনেশ কার্তিক। কিন্তু চাপের মুখে ৪ বলে মাত্র ২ রান করে কার্তিক ফিরলেন ১৩তম ওভারে। অন্যপ্রান্তে রানা অবশ্য নিজের কাজটা ঠিকভাবেই করছিলেন। ৩৫ বলে ৬ চার ও ২ ছক্কায় পঞ্চাশ পেয়ে গেলেন।

ঝামেলাটা হলো ১৬তম ওভারের তৃতীয় বলে। পর্যাপ্ত আলো না থাকায় খেলা থামিয়ে দিতে হলো। স্ট্র্যাটেজিক টাইম আউট নিয়েও সে সময়টা কাটানো গেল না। আরও বেশ কিছুক্ষণ অপেক্ষার পর খেলা শুরু হতেই আবার ধাক্কা। প্রথম বলেই আউট রানা (৬৮)।

আন্দ্রে রাসেল কিন্তু আশা জাগিয়ে রেখেছিলেন। ৩ ওভারে ৫৩ রান দরকার এমন অবস্থায় প্রথম ছক্কা মারলেন রাসেল, পরের বলেই আবার। পঞ্চম বলে আরেক চার মারলেন, ওভারে এল ১৯ রান। হঠাৎ করেই কলকাতা জয়ের পথ খুঁজে পেল। ভুবনেশ্বরের ওভারের প্রথম দুই বলে চার ও ছক্কা। ১০ বলে দরকার ২৪ রান। তৃতীয় বলে আবার চার, ৯ বলে দরকার ২০। চতুর্থ বলে ডটের পর পঞ্চম বলে আবার ছক্কা।

শেষ ওভারে মাত্র ১৩ রান দরকার ছিল কলকাতার। সাকিবের হাতে বল, প্রথম বলে ওয়াইড। পরের বলে এক রান। রাসেলকে স্ট্রাইক থেকে সরাতে পারলেও লাভ হয়নির সাকিবের। পরের তিন বলেই দুই ছক্কা মেরে ম্যাচ শেষ করে দিয়েছেন শুভমান গিল (১৮*)। ১৯ বলে ৪ চার ও ৪ ছক্কায় ৪৯ রানে অপরাজিত ছিলেন রাসেল।

0