ইলিশ বাঁচাতে সাবার ‘উজান’

0

ডেইলি নারায়ণগঞ্জ টুয়েন্টিফোর ডটকম: হ্যাশট্যাগ ‘সেভইলিশ-সেভআওয়ারপ্রাইড’ দিয়ে বেশ কিছু ভিডিও বার্তা ছড়িয়ে পড়েছে সামাজিক যোগাযোগ মাধ্যমে। সবখানে একই বার্তা—‘বছরের এই প্রথম দিন/সবাই মিলে শপথ নিন/সংযমী হয়ে এই দিন/ইলিশ পাব বহুদিন।’ খবর নিয়ে জানা গেল, এ উদ্যোগটি অভিনেত্রী সোহানা সাবার। তাঁর নিজের গড়া এনজিও ‘উজান’-এর পক্ষে জনসচেতনতা তৈরির অংশ হিসেবে এই ভিডিও করে বিভিন্নজনকে সেখানে যুক্ত করেছেন অভিনেত্রী। তাঁর অনুরোধে অন্যরাও একই ছড়া ভিডিও করে ছেড়েছেন ফেসবুকে।

এই কার্যক্রম সম্পর্কে সাবা বলেন, ‘পহেলা বৈশাখে ইলিশ খাওয়ার ধুম পড়ে। এই ট্র্যাডিশন কিন্তু খুব বেশি দিনের নয়। এক গবেষণার মাধ্যমে জেনেছি, পহেলা বৈশাখে ২০-৩০ মেট্রিক টন ইলিশ খাওয়া হয়। জুলাই-আগস্ট-সেপ্টেম্বর ইলিশের ভরা মৌসুম, এ সময় যত খুশি তত ইলিশ খাওয়া যেতে পারে। কিন্তু এখন সময়টা ইলিশের প্রজননের, অপরিকল্পিতভাবে এই পরিমাণ ইলিশ খেলে একটা সময় হয়তো আমরা বাংলাদেশের এই প্রাকৃতিক সম্পদ হারিয়ে ফেলব। মানুষকে এ বিষয়ে সচেতন করার জন্যই আমাদের এ উদ্যোগ।’

সাবার ‘উজান’ কাজ করছে জেলেদের নিয়ে। জানালেন, ‘ইলিশ বাঁচাও’ আন্দোলনই তাঁদের প্রথম উদ্যোগ। ভবিষ্যতে আরো কিছু দরকারি বিষয়ে সচেতনতা তৈরিতে কাজ করবে এই এনজিও।

0