ফতুল্লায় ডাইং মিলের বর্জ্যে হুমকিতে জনস্বাস্থ্য ও পরিবেশ

0

ডেইলি নারায়ণগঞ্জ টুয়েন্টিফোর ডটকমঃ ফতুল্লার শিল্প আবাসিক এলাকায় অপরিকল্পিতভাবে বিভিন্ন ডাইং মিলস ও রি-রোলিং মিলস গড়ে উঠেছে। এতে করে মিল-কারখানারগুলোর পরিত্যক্ত এসিড মিশ্রিত পানি ও বর্জ্য পরিবেশ মারাত্মকভাবে দূষিত হচ্ছে।

ইতিপূর্বে, ফসলী জমি ও মৎস্য খামারগুলো পানিতে সয়লাব হওয়ায় এখন আর ফসলী জমিতে ফসল ও খামারে মৎস্য চাষ ব্যহত হচ্ছে। দিনদিন বৃদ্ধি পাচ্ছে মশার উপদ্রব্য। এসিড মিশ্রিত পঁচা পানির দূর্গন্ধে শিশু ও বৃদ্ধদের পেটের পীড়া ও শাসকষ্ট জনিত রোগ বৃদ্ধি পাচ্ছে। সূত্রে জানা গেছে, অধিকাংশ মিল-কারখানার মালিক পক্ষ পরিবেশগত ছাড়পত্র ছাড়াই ব্যবসা পরিচালনা করছে। এতে করে ফতুল্লার বিভিন্ন এলাকা যেমন- লালপুর, পৌষার পুকুরপাড়, গাবতলী, ইসদাইর, দাপা, আলীগঞ্জ, পাগলা, সস্তাপুর, মাসদাইর, খেঁজপাড়া, সরদারবাড়ি বউবাজার, পিলকুনীসহ বিভিন্ন এলাকার বাসিন্দারা ব্যাপক ক্ষতির সম্মুখীন হচ্ছে।

এসকল ডাইং মিল ও রি-রোলিং মিল কারখানাগুলো প্রচুর পরিমাণে পানি উত্তোলন করায় ভূগর্ভস্থের পানির লেয়ার ডাউন (নিচু) হয়ে যাচ্ছে। এতে করে বাসা-বাড়িগুলোতে নলকূপ দিয়ে পানি উত্তোলন করা সম্ভব হচ্ছে না। পারিবারগুলো দৈনন্দিন পানির চাহিদা পূরণ করতে হিমশিম খাচ্ছে। তার উপরে আবার ডাইংয়ের পঁচা দূর্গন্ধময় পানির কারণে পরিবেশ, পানি, বায়ু দূষণ হচ্ছে।

এলাকাবাসীর অভিযোগ ডাইং ও রি-রোলিং মিলগুলো পরিবেশ দূষণের প্রধান কারণ। এ ব্যাপারে সংশ্লিষ্ট বিভাগের উধ্বর্তন কর্মকর্তার আশু দৃষ্টি দেওয়া প্রয়োজন।

0