মেয়েরা এগিয়ে

1

ডেইলি নারায়ণগঞ্জ টুয়েন্টিফোর ডটকম: টানা চার বারের মতো এবারও এসএসসি ও সমমানের পরীক্ষায় পাসের দিক থেকে এগিয়ে রয়েছে মেয়েরা। এবার জিপিএ ৫-ও বেশি পেয়েছে মেয়েরা।

আজ সোমবার প্রকাশিত ফলাফলে দেখা গেছে, এ বছর ছেলেদের পাসের হার ৮১ দশমিক ১৩ শতাংশ এবং মেয়েদের পাসের হার ৮৩ দশমিক ২৮ শতাংশ। ব্যবধান অনুযায়ী, মেয়েদের পাসের হার ২ দশমিক ১৫ শতাংশ বেশি।

এছাড়া এবার মোট জিপিএ ৫ পেয়েছে ১ লাখ ৫ হাজার ৫৯৪ জন। এর মধ্যে ৫২ হাজার ১১০ জন ছাত্র এবং ৫৩ হাজার ৪৮৪ জন ছাত্রী জিপিএ ৫ পেয়েছে। অর্থাৎ ছেলের চেয়ে জিপি-৫ প্রাপ্ত মেয়ের সংখ্যা ১ হাজার ৩৭৪ জন বেশি।

সোমবার রাজধানীতে আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট মিলনায়তনে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি আনুষ্ঠানিকভাবে ফলের সার-সংক্ষেপ তুলে ধরেন।

এসএসসি ও সমমানের পরীক্ষায় এবার মোট ২১ লাখ ২৭ হাজার ৮১৫ শিক্ষার্থী অংশ নিয়েছে। এর মধ্যে ১০ লাখ ৬৪ হাজার ৮৯২ জন ছাত্রী এবং ১০ লাখ ৭০ হাজার ৪৪১ জন ছাত্র। পরীক্ষায় অংশগ্রহণকারীদের মধ্যেও মেয়েদের সংখ্যা বেশি।

এর আগে ২০১৮ সালে ছাত্রদের পাসের হার ছিল ৭৬.৭১ শতাংশ এবং ছাত্রীদের পাসের হার ৭৮.৮৫ শতাংশ। অর্থাৎ ছাত্রদের তুলনায় ছাত্রীদের পাসের হার ছিল ২.১৪ শতাংশ বেশি। ২০১৭ সালে ছেলেদের পাসের হার ছিল ৭৯.৯৩ শতাংশ এবং মেয়েদের ছিল ৮০.৭৮ শতাংশ। আর ২০১৬ সালে ছেলেদের পাসের হার ছিল ৮৮.২ শতাংশ এবং মেয়েদের ছিল ৮৮.৩৯ শতাংশ। সব মিলিয়ে পাসের হারের দিক থেকে টানা চার বারই এগিয়ে রয়েছে মেয়েরা।

1