বাংলাদেশ থেকে আসা বহিরাগতরাই বসিরহাটে হিংসা ছড়িয়েছিল

1

ডেইলি নারায়ণগঞ্জ টুয়েন্টিফোর ডটকম: বসিরহাট কেন্দ্রের হাড়োয়াতে নির্বাচনী প্রচারে এসে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ২০১৭ সালের বাদুড়িয়ার দাঙ্গার প্রসঙ্গ টেনে এনেছেন। শনিবার এক জনসভায় তৃণমূল কংগ্রেস প্রার্থী নুসরাত জাহানের সমর্থনে প্রচার সভায় তিনি বলেছেন, বসিরহাটের বাদুড়িয়ায় হিংসার পিছনে ছিল বহিরাগতরা। বাংলাদেশ থেকে লোকেরা এসে হিংসা, অশান্তি বাধিয়েছিল বসিরহাটে। তবে এর পিছনে যে বিজেপিরই হাত ছিল নেকথাও বলেছেন তিনি। এক স্কুল কিশোরের ফেসবুক পোস্টকে ঘিরে ২০১৭-র জুলাইতে উত্তপ্ত হয়ে উঠেছিল বসিরহাটের বাদুড়িয়া। ব্যাপক অশান্তি ছড়িয়েছিল। সেইসময় স্থানীয়রা অভিযোগ করেছিলেন, অশান্তির পিছনে বহিরাগতদের হাত রয়েছে। এদিন সেই অভিযোগকেই নিজেমুখে স্বীকৃতি দিয়েছেন মুখ্যমন্ত্রী।
এদিন হাড়োয়ার সভা থেকে মোদীকে নিশানা করে কড়া আক্রমণ করেছেন মমতা। তিনি বলেছেন, দাঙ্গা করেই হাতেখড়ি নরেন্দ্র মোদীর। অটল বিহারী বাজপেয়ী নীতিধর্ম শেখার কথা বলেছিলেন।

কিন্তু মোদীরা ধর্মকে হাতিয়ার করে হিংসা ছড়াচ্ছেন বলে অভিযোগ করেছেন মমতা। বসিরহাটের অশান্তির পিছনেও যে বিজেপি সক্রিয় ছিল এদিন সেকথাও বলেছেন। তিনি অভিযোগ করেছেন, ভোটে অশান্তি ছড়াতে বাইরের রাজ্য থেকে লোক এনে লুকিয়ে রাখছে বিজেপি। ভোট কিনতে বিজেপি নেতারা টাকার থলে নিয়ে ঘুরছেন বলেও দাবি করেছেন তৃণমূল কংগ্রেস নেত্রী। মমতা জানিয়েছেন, বাক্স বাক্স টাকা ঢুকছে। গাড়ি করে, হেলিকপ্টারে করে টাকা আসছে। বনগাঁ, বসিরহাটের বিভিন্ন জায়গায় সেই টাকা চলে যাচ্ছে বলে তিনি অভিযোগ করেছেন। আগেই মমতা এ ব্যাপারে সতর্ক থাকার জন্য দলীয় কর্মীদের বলেছেন। এমনকি রাতে পাহারা দেবার কথাও বলেছেন।

1