ফেবারিট হিসেবেই মাঠে নামবে বাংলাদেশ

1

ডেইলি নারায়ণগঞ্জ টুয়েন্টিফোর ডটকমঃ আগামীকাল সোমবার সাউদাম্পটনে দ্বাদশ বিশ্বকাপে নিজেদের সপ্তম ম্যাচে আফগানিস্তানের বিপক্ষে ফেভারিট হিসেবে খেলতে নামবে বাংলাদেশ। মুখোমুখি লড়াই ও সাম্প্রতিক ফর্মের দিক দিয়ে আফগানদের বিপক্ষে বেশ এগিয়ে টাইগাররা। ওয়ানডে ক্রিকেটে এখন পর্যন্ত ৭বার মুখোমুখি হয়েছে বাংলাদেশ ও আফগানিস্তান। এরমধ্যে ৪বার জিতেছে বাংলাদেশ। ৩টিতে জয় পায় আফগানরা।

আফগানিস্তানের বিপক্ষে বাংলাদেশ প্রথম খেলেছিল ২০১৪ সালের ১ মার্চ। ফতুল্লা স্টেডিয়ামে অনুষ্ঠিত এশিয়া কাপের ওই ম্যাচে আফগানিস্তানের কাছে ৩২ রানে হেরে যায় বাংলাদেশ। এরপর পরের দুই সাক্ষাতে ১০৫ ও ৭ রানে জিতে টাইগাররা। চতুর্থ দেখায় ২ উইকেটে হারে বাংলাদেশ। এরপরের দুই দেখায় ১টি করে ম্যাচ জিতে বাংলাদেশ ও আফগানিস্তান।

তবে সপ্তম ও শেষ মোকাবেলায় জয় পায় বাংলাদেশই। তাই জয়ের দিক দিয়ে এগিয়ে টাইগাররা। গত সেপ্টেম্বরে আবুধাবিতে এশিয়া কাপের ম্যাচে আফগানিস্তানের বিপক্ষে ৩ রানে জয় পায় মাশরাফি বিন মুর্তজার দল।

মুখোমুুখি লড়াইয়ে এগিয়ে থাকার পাশাপাশি সাম্প্রতিক সময়ের পারফরমেন্সের বিবেচনাতেও আফগানিস্তানের চেয়ে এগিয়ে বাংলাদেশ। চলমান বিশ্বকাপে এখন অবধি ৬টি করে ম্যাচ খেলেছে বাংলাদেশ ও আফগানিস্তান। এখন পর্যন্ত একটি জয়ও পায়নি আফগানিস্তান। তবে ২টি জয় ও ১টি পরিত্যক্ত ম্যাচে সেমিফাইনালের দৌড়ে টিকে আছে বাংলাদেশ।

দক্ষিণ আফ্রিকা এবং ওয়েস্ট ইন্ডিজের মত দলকে হারিয়ে নিজেদের সামর্থ্যের প্রমাণ দিয়েছে বাংলাদেশ। শ্রীলঙ্কার বিপক্ষে বৃষ্টির কারণে ম্যাচ পরিত্যক্ত হয়। তবে নিউজিল্যান্ড-ইংল্যান্ড-অস্ট্রেলিয়ার কাছে হারতে হয়েছে টাইগারদের। নিউজিল্যান্ডের সাথে দুর্দান্ত লড়াইয়ের পর ২ উইকেটে ম্যাচ হারে টাইগাররা। ইংল্যান্ডের বিপক্ষে লড়াই করতে না পারলেও অস্ট্রেলিয়ার বিপক্ষে দুর্দান্ত ব্যাটিং নৈপুন্য প্রদর্শন করে ৩৩৩ রান করতে পারে মাশরাফির দল। তাই সর্বশেষ ম্যাচে অস্ট্রেলিয়ার কাছে হারলেও, আত্মবিশ্বাস কিন্তু হারিয়ে যায়নি।

1