ঈদের আগে শ্রমিকদের বেতন-বোনাস দিন’

1

ডেইলি নারায়ণগঞ্জ টুয়েন্টিফোর ডটকমঃ পবিত্র ঈদুল আজহার ছুটির আগেই শ্রমিকদের বেতন-বোনাস পরিশোধের জন্য মালিকদের প্রতি আহ্বান জানিয়েছেন শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব কে এম আলী আজম।

আজ রোববার সচিবালয়ের শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সম্মেলনকক্ষে ক্রাইসিস ম্যানেজমেন্ট-বিষয়ক কোর কমিটির ৪৪তম সভা শেষে প্রেস ব্রিফিংয়ে শ্রমসচিব এ আহ্বান জানান।

শ্রম প্রতিমন্ত্রী মন্নুজান সুফিয়ান সভায় সভাপতিত্ব করেন। ভিডিও কনফারেন্সের মাধ্যমে তিনি বলেন, কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের পরিদর্শকগণ, শিল্প পুলিশ, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী, জেলা প্রশাসন শ্রমিকদের ঈদের আগে বেতন নিশ্চিত করতে সজাগ আছে। সবার সহযোগিতা পেলে এবার শ্রমিকেরা শান্তিপূর্ণভাবে ঈদ পালন করতে পারবেন বলে তিনি আশা ব্যক্ত করেন।

সভায় শ্রমসচিব কে এম আলী আজম বলেন, মালিকেরা সময়মতো বেতন-বোনাস পরিশোধ করছেন কি না, তা পর্যবেক্ষণের জন্য সারা দেশের শিল্পঘন এলাকায় কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের কর্মকর্তাদের ৬৪টি দল কাজ করছে। দলের সদস্যরা বেতন-বোনাস সংক্রান্ত কারখানায় কোনো সমস্যা তৈরি হলে মালিক, শ্রমিক ও প্রশাসনের সঙ্গে আলোচনা করে সমাধান করবেন।

শ্রমসচিব জানান, বিজিএমইএর সিদ্ধান্ত অনুযায়ী, গাজীপুর এলাকায় ১১ থেকে ১৭ আগস্ট এবং আশুলিয়া, সাভার, হেমায়েতপুর, মানিকগঞ্জ এলাকায় ১১ থেকে ১৮ আগস্ট ঈদের ছুটি থাকবে। এর জন্য ৯ ও ১০ আগস্ট শিল্প এলাকায় ব্যাংক খোলা রাখার বিষয়ে বাংলাদেশ ব্যাংককে অনুরোধ জানানোর সিদ্ধান্ত হয়।

সভায় শিল্প পুলিশের মহাপরিচালক আবদুস সালাম, শ্রম মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব রেজাউল হক, মোল্লা জালাল উদ্দিন, কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের মহাপরিদর্শক শিবনাথ রায়, শ্রম অধিদপ্তরের মহাপরিচালক এ কে এম মিজানুর প্রমুখ উপস্থিত ছিলেন।

1