ওয়েস্ট ইন্ডিজকে বাংলাদেশের পাশে রাখল ভারত

1

ডেইলি নারায়ণগঞ্জ টুয়েন্টিফোর ডটকমঃ গায়ানায় কাল ভারতের কাছে ৭ উইকেটে হেরে হোয়াইটওয়াশ হয়েছে ওয়েস্ট ইন্ডিজ। আন্তর্জাতিক-টোয়েন্টিতে সর্বোচ্চসংখ্যক ম্যাচ হারের তালিকায় এখন টি-টোয়েন্টির বিশ্ব চ্যাম্পিয়নরা

ভারত-ওয়েস্ট ইন্ডিজ টি-টোয়েন্টি সিরিজেই স্বস্তিটুকু পাওয়ার সম্ভাবনা ছিল বাংলাদেশের। ভারত সে সম্ভাবনাকে কাল গায়ানায় অনূদিত করেছে বাস্তবে। তৃতীয় ম্যাচে স্বাগতিকদের ৭ উইকেটে হারিয়ে ৩-০ ব্যবধানে সিরিজ জিতেছে বিরাট কোহলির দল। আর ওয়েস্ট ইন্ডিজ শুধু হোয়াইটওয়াশই হয়নি, হারের খাতায় টি-টোয়েন্টি বিশ্ব চ্যাম্পিয়নরা এখন বাংলাদেশের পাশেই। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে সবচেয়ে বেশি ম্যাচ হারের নজির এখন বাংলাদেশ ও ওয়েস্ট ইন্ডিজের।

কাইরন পোলার্ডের ফিফটিতে (৫৮) ভর করে ৬ উইকেটে ১৪৬ রান তুলেছিল ওয়েস্ট ইন্ডিজ। অধিনায়ক কোহলি (৫৯) ও ঋষভ পন্তের (৬৫*) ফিফটিতে ভর করে ভারত ম্যাচটা জিতেছে ৫ বল হাতে রেখে। ৪ ছক্কা ও ৪ চারে সাজানো ইনিংসটিতে দুর্দান্ত খেলেছেন উইকেটরক্ষক পন্ত। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে ভারতের উইকেটরক্ষক হিসেবে এটাই সর্বোচ্চ রানের ইনিংস। আর ফিফটি দিয়ে কোহলি বসেছেন রোহিত শর্মার পাশে। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে এত দিন সর্বোচ্চ ফিফটি প্লাস ইনিংস ছিল রোহিতের (২১)। কাল কোহলি তাতে ভাগ বসালেন।

সংস্করণটা টি-টোয়েন্টি হওয়ায় ভারত সিরিজের আগে থেকেই সমীহ করেছে ওয়েস্ট ইন্ডিজকে। কিন্তু মাঠের লড়াইয়ে ক্যারিবীয়রা তেমন কোনো ছাপ রাখতে পারেনি। টি-টোয়েন্টির আন্তর্জাতিক সংস্করণে এ নিয়ে ১১৩ ম্যাচে ৫৭ হারের মুখ দেখল ওয়েস্ট ইন্ডিজ (২০০৬-২০১৯)। একই সময়ে ৮৫ ম্যাচে ওয়েস্ট ইন্ডিজের সমান ৫৭ হার দেখেছে বাংলাদেশ। এ সংস্করণে আন্তর্জাতিক মঞ্চে সর্বোচ্চসংখ্যক ম্যাচ হারের নজির এখন আর শুধু বাংলাদেশের একার নয়, ওয়েস্ট ইন্ডিজেরও। ১১৪ ম্যাচে ৫৬ হার নিয়ে বাংলাদেশ ও ওয়েস্ট ইন্ডিজের পরই রয়েছে শ্রীলঙ্কা।

আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে ন্যূনতম ৫০ ম্যাচ হেরেছে এ পর্যন্ত আটটি দল। নিউজিল্যান্ড, অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, পাকিস্তান ও জিম্বাবুয়ে রয়েছে এ তালিকায়। ১১৮ ম্যাচের ৪১টিতে হেরেছে ভারত।

1