চামড়া নিয়ে বাণিজ্যমন্ত্রীর ‘শিক্ষা হয়েছে

1

ডেইলি নারায়ণগঞ্জ টুয়েন্টিফোর ডটকমঃ ব্যবসায়ীদের সদিচ্ছার অভাবেই এবার কোরবানি পশুর চামড়া সংগ্রহ নিয়ে বিশৃঙ্খলা তৈরি হয়েছে বলে মন্তব্য করেছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। তিনি বলেন, ‘চামড়া নিয়ে এবার আমার শিক্ষা হয়েছে। এবারের অভিজ্ঞতা বিবেচনায় রেখে একটি পরিকল্পনা নিতে যাচ্ছি। যে পরিকল্পনা বাস্তবায়িত হলে ভবিষ্যতে কাঁচা চামড়া সংগ্রহে বড় ধরনের কোনো সংকট তৈরি হবে না।’

সচিবালয়ে আজ বুধবার এক সংবাদ সম্মেলনে বাণিজ্যমন্ত্রী সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ সব কথা বলেন। বাণিজ্যসচিব মফিজুল ইসলাম, অতিরিক্ত সচিব তপন কান্তি ঘোষ, তৈরি পোশাক উৎপাদক ও রপ্তানিকারক সমিতির (বিজিএমইএ) সভাপতি রুবানা হক প্রমুখ এ সময় উপস্থিত ছিলেন।

বাণিজ্যমন্ত্রী বলেন, ঈদের আগে ব্যবসায়ীদের সঙ্গে আলোচনা করে চামড়ার মূল্য নির্ধারণ করে দেওয়া হলেও তা কার্যকর করা হয়নি। অনুরোধ করার পরও তারা সে দাম মানলেন না। তাই কাঁচা চামড়া রপ্তানির সিদ্ধান্ত নেওয়া হয়েছে।
বাণিজ্যসচিব মফিজুল ইসলাম এ বিষয়ে বলেন, সম্প্রতি মন্ত্রিপরিষদ বিভাগে যে নীতিমালা হয়েছে সেই আলোকেই কাজ করা হচ্ছে। প্রান্তিক পর্যায়ে ব্যবসায়ীরা যাতে মূল্য পায় সে জন্য কাঁচা চামড়া রপ্তানি করা হবে।
পেঁয়াজের দাম বৃদ্ধি প্রসঙ্গে বাণিজ্যসচিব বলেন, ভারতে বন্যার কারণে ১২ টাকা কেজির পেঁয়াজ ২৫ টাকা হয়েছে। সেই প্রভাব বাংলাদেশের বাজারে পড়েছে। ঈদের ১৫ দিন আগে হঠাৎ পেঁয়াজের দাম বেড়ে গেলে মন্ত্রণালয়ের তদারকিতে দাম নিয়ন্ত্রণে আসে। এখনো তদারকি চলছে। দাম নিয়ে তেমন কোনো সমস্যা তৈরি হবে না।

1