টুইটারের প্রধান নির্বাহীর অ্যাকাউন্ট হ্যাকড করে বর্ণবাদী পোস্ট!

1

ডেইলি নারায়ণগঞ্জ টুয়েন্টিফোর ডটকমঃ সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারের প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী (সিইও) জ্যাক ডরসির অফিশিয়াল টুইটার অ্যাকাউন্টটি হ্যাক করা হয়েছে। হ্যাক করার পর সেখানে আক্রমণাত্মক বর্ণবাদী অশ্লীলতা ও বোমা হামলার হুমকি সম্বলিত পোস্ট দেওয়া হয়েছে।

হ্যাক করার পর টুইটারের প্রতিষ্ঠাতা ও সিইও’র অফিসিয়াল অ্যাকাউন্টটিতে একটি দীর্ঘ সময় ধরে বিপুল সংখ্যক আপত্তিকর এবং দায়িত্বজ্ঞানহীন পোস্ট দেওয়া হয়েছে। একই সাথে সেখানে হ্যাকারদের কৌতুক এবং নানা রেফারেন্স ব্যবহার করতে দেখা গেছে।

ওই অ্যাকাউন্টটির চল্লিশ লাখেরও বেশি ফলোয়ার রয়েছে। টুইটার সাইটের অন্যতম শক্তিশালী অ্যাকাউন্ট এটি।

হ্যাকাররা ডরসির নাম ব্যবহার করে পোস্ট করতে সক্ষম হওয়ায় এবং ডরসির নিজের অ্যাপে নিজেকে সুরক্ষিত রাখতে অক্ষম হওয়ায় বিষয়টি নিয়ে বিব্রতকর পরিস্থিতির সৃষ্টি হয়েছে।

এদিকে, এই বিষয়টি প্রকাশ্যে এসেছে যে, হ্যাকাররা সম্ভবত ডরসির ব্যক্তিগত বার্তাগুলি পড়তে সক্ষম হয়েছে।

জানা গেছে, ওই হ্যাকাররা নিজেদেরকে ‘চাকল গ্যাং’ হিসেবে উল্লেখ করেছে। তারা টুইটগুলো পড়তে ডিসকাশন বোর্ডে নির্দেশনা দিয়েছে। তবে ওই টুইটার পোস্টগুলি দ্রুত নামিয়ে ফেলতে সক্ষম হয়েছে কর্তৃপক্ষ।

এদিকে, হ্যাকার দলটি তাদের এই সাইবার হামলার পেছনে কি উদ্দেশ্য রয়েছে সে সম্পর্কে কোনও ইঙ্গিত দেয়নি। তবে তারা ডরসিকে বেশ কয়েকটি টুইটার অ্যাকাউন্টের স্থগিতাদেশ তুলে নিতে বলেছে।

ওই হ্যাকাররা ডরসির অ্যাকাউন্টটি কিছু সময় ধরে নিয়ন্ত্রণ করে রাখে। টুইটার কর্তৃপক্ষ কিছুক্ষণ পরে অ্যাকাউন্টটি পুনরুদ্ধার করে টুইটগুলো সরিয়ে ফেলতে সক্ষম হয়।

ডরসির অ্যাকাউন্ট বা অফিশিয়াল টুইটার পেইজে হ্যাকের বিষয়ে কোনও রেফারেন্স দেওয়া হয়নি।

সংস্থাটি এক বিবৃতিতে জানিয়েছে, ওই অ্যাকাউন্টের সাথে সম্পর্কিত ফোন নম্বরটি সুরক্ষার নিমিত্তে মোবাইল কোম্পানীর সঙ্গে সমন্বিত করা ছিল। এটি কোনও অননুমোদিত ব্যক্তিকে ফোন নম্বর থেকে টেক্সট বার্তার মাধ্যমে টুইটগুলি রচনা এবং প্রেরণের অনুমতি দেয়। সমস্যাটি এখন সমাধান করা হয়েছে।

প্রসঙ্গত, এর আগে ২০১৬ সাল ফেসবুক প্রতিষ্ঠাতা মার্ক জুকারবার্গের অ্যাকাউন্টটিও হ্যাক করা হয়েছিল।

1