ভারত-বাংলাদেশ চুক্তি বাতিল ও আবরার হত্যার বিচারের দাবিতে নারায়ণগঞ্জে মিছিল ও সমাবেশ

1

ডেইলি নারায়ণগঞ্জ টুয়েন্টিফোর ডটকম:  ভারতের সাথে সম্পাদিত জাতীয় স্বার্থবিরোধী অসম চুক্তিসমূহ বাতিল, নতজানু পররাষ্ট্রনীতি পরিহার এবং আবরার হত্যাকা-ের দ্রুত বিচার ও শিক্ষাঙ্গনে গণতান্ত্রিক পরিবেশ নিশ্চিত করার দাবিতে বাম গণতান্ত্রিক জোট নারায়ণগঞ্জ জেলার উদ্যোগে ্আজ বিকাল ৪ টায় নারায়ণগঞ্জ কেন্দ্রীয় শহিদ মিনারে সমাবেশ ও শহরে বিক্ষোভ মিছিল করে। বাম গণতান্ত্রিক জোট ও বাসদ নারায়ণগঞ্জ জেলা সমম্বয়ক নিখিল দাসের সভাপতিত্বে সমাবেশে বক্তব্য রাখেন বাংলাদেশের কমিউনিস্ট পার্টি নারায়ণগঞ্জ জেলা কমিটির সভাপতি হাফিজুল ইসলাম, বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সভাপতি মাহমুদ হোসেন, গণসংহতি আন্দোলন নারায়ণগঞ্জ জেলার সমন্বয়ক তরিকুল সুজন, সিপিবি সাধারণ সম্পাদক শিবনাথ চক্রবর্তী, বাসদ জেলা ফোরামের সদস্য সেলিম মাহমুদ, বিপ্লবী ওয়ার্কার্স পার্টির জেলা সাধারণ সম্পাদক আবু হাসান টিপু, গণসংহতি আন্দোলনের জেলার নির্বাহী সমন্বয়ক অঞ্জন দাস।
নেতৃবৃন্দ বলেন, বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফরকালে সম্পাদিত চুক্তি, সমঝোতা স্মারক ও যৌথ ঘোষণায় একতরফাভাবে ভারতের স্বার্থকেই প্রাধান্য দেয়া হয়েছে এবং বাংলাদেশের স্বার্থ সম্পূর্ণরূপে উপেক্ষিত হয়েছে। এবারের চুক্তিতে সমূদ্র উপকূলীয় নিরাপত্তার নামে ভারতকে যে ২০ টি রাডার স্টেশন স্থাপন করার অনুমতি দেয়া হয়েছে, যা আমাদের দেশের সার্বভৌমত্বের উপর হুমকি স্বরূপ। যেখানে গ্যাস সংকটের কথা বলে গ্যাস আমদানি করা হচ্ছে সেখানে ভারতে গ্যাস রপ্তানি আত্মঘাতি সিদ্ধান্ত। তিস্তাসহ অভিন্ন নদীসমূহের পানির ন্যায্য হিস্যার বিষয়টি ঝুলিয়ে রেখে ফেনী নদীর পাানি ভারতকে প্রদান করার চুক্তি দেশের জনগণকে হতাশ করেছে। নেতৃবৃন্দ আরো বলেন, রোহিঙ্গা ইস্যুতে ভারত বাংলাদেশের পাশে দাঁড়ায়নি। যৌথ ঘোষণায় রোহিঙ্গা শব্দটি পর্যন্ত নেই। ভারতের নাগরিকপঞ্জির বিষয়টি যৌথ বিবৃতিতে আনা হয়নি। বাংলাদেশের সাথে ভারতের যে বাণিজ্য ঘাটতি তা নিরসনের ক্ষেত্রে কোন ঘোষণা আমরা দেখতে পেলাম না।
নেতৃবৃন্দ ভারত-বাংলাদেশের অসম চুক্তির বিষয়ে ফেসবুকে স্টেটাস দেয়ায় বুয়েটের ছাত্র আবরারকে হত্যাকারী ছাত্রলীগের সন্ত্রাসীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান এবং একই সাথে ভারত-বাংলাদেশ অসম চুক্তি বাতিল করারও দাবি করেন।

1