রেকর্ড ষষ্ঠ ব্যালন ডি’ অর জিতে মেসি বললেন ‘এটা অবিশ্বাস্য’

1

ডেইলি নারায়ণগঞ্জ টুয়েন্টিফোর ডটকমঃ  সব জল্পনা-কল্পনা ও গুঞ্জণকে সত্যি করে রেকর্ড ষষ্ঠবারের মতো ফ্রেঞ্চ ফুটবলের মর্যাদাপূর্ণ অ্যাওয়ার্ড ‘ব্যালন ডি’অর’ নিজের করে নিলেন আর্জেন্টাইন তারকা লিওনেল মেসি। ২০১৫ সালের পর হারানো বর্ষসেরার খেতাব আবারো নিজের করে নিলেন এই বার্সেলোনা তারকা। ২০০৯-১২ সালের মধ্যে টানা ৪ বার বর্ষসেরার খেতাব জেতা মেসি গত মৌসুমে ৫৮ ম্যাচে মোট ৫৪ গোল করেন বার্সার জার্সি গায়ে। ক্লাবকে জেতান লা লিগার শিরোপা। আর আর্জেন্টিনার জার্সি গায়ে করেন ১০ ম্যাচে ৫ গোল। গত মৌসুমে লা লিগায় সর্বোচ্চ ৩৬ গোল করে পিচিচি ট্রফি ও ইউরোপিয়ান গোল্ডেন শু জিতে নেন। নভেম্বরে ইন্টারন্যাশনাল ফেডারেশন অফ ফুটবল হিস্টোরি এন্ড স্ট্যাটিকটিসের পক্ষ থেকে বর্ষসেরা প্লেমেকারেরও পুরস্কার জেতেন ফুটবল বিশ্বের এই সেরা তারকা। আর সেপ্টেম্বরে জেতেন ফিফা বেস্ট মেন্স প্লেয়ার অ্যাওয়ার্ড।
প্যারিসে সোমবার এক জমকালো অনুষ্ঠানে তার হাতে অ্যাওয়ার্ডটি তুলে দেন গতবারের বিজয়ী লুকা মদরিচ। ‘ব্যালন ডি’অর’ জিতে এই আর্জেন্টাইন বলেন, ‘যেসব সাংবাদিক আমাকে ভোট দিয়েছেন আর চেয়েছেন যে আমি এই পুরস্কারটি জিতি, তাদের সবাইকে আমার পক্ষ থেকে ধন্যবাদ দিতে চাই। আরও ধন্যবাদ দিতে চাই আমার সতীর্থদের, যারা আমাকে এই পুরস্কার জিততে সহায়তা করেছে। এটা সত্যি অবিশ্বাস্য।’

ফ্রান্সের প্যারিসে অনুষ্ঠিত এই অনুষ্ঠানে বছরের দ্বিতীয় সেরা ফুটবলার নির্বাচিত হয়েছেন লিভারপুলের ডিফেন্ডার ভার্জিল ভ্যান ডাইক। আর পাঁচবারের ব্যালন ডি’অর জয়ী পর্তুগালের ক্রিস্টিয়ানো রোনালদো হয়েছেন তৃতীয়। এবারের আসরে প্রথমবারের মতো গোলরক্ষক হিসেবে ব্যালন ডি’অর জয়ী লেভ ইয়াছিনের স্মরণে ‘ইয়াছিন ট্রফি’ চালু করা হয়েছে। আর প্রথমবারের মতো এই ট্রফি জিতে নিয়েছেন ব্রাজিলের ও লিভারপুলের গোলরক্ষক অ্যালিসন বেকার। আর মহিলাদের ব্যালন ডি’অর জিতেন যুক্তরাষ্ট্রের মেগান রেপিনো। ব্যালন ডি’অর অনুষ্ঠান শুরু হয় ‘কোপা ট্রফি’ ঘোষণা করে। অনূর্ধ্ব-২১ বছরের সেরা খেলোয়াড় এই পুরস্কার জিতে থাকে। আর এবারের অ্যাওয়ার্ড জিতে নেয় জুভেন্টাসের ডাচ তারকা ম্যাথিয়াস ডি লিট।

ব্যালন ডি’অরের সেরা ১০

১ লিওনেল মেসি (বার্সেলোনা) ২ ভার্জিল ভ্যান ডাইক (লিভারপুল) ৩ ক্রিস্টিয়ানো রোনালদো (জুভেন্টাস) ৪ সাদিও মানে (লিভারপুল) ৫ মোহাম্মদ সালাহ (লিভারপুল) ৬ কিলিয়ান এমবাপ্পে (পিএসজি) ৭ অ্যালিসন বেকার (লিভারপুল) ৮ রবার্ট লেভনডস্কি (বায়ার্ন মিউনিখ) ৯ বার্নান্দো সিলভা (ম্যানচেস্টার সিটি) ১০ রিয়াদ মাহরেজ (ম্যানচেস্টার সিটি)।

ইয়াছিন ট্রফি

অ্যালিসন বেকার

কোপা ট্রফি

১ ম্যাথিস ডি লিট (নেদারল্যান্ডস)

২ জ্যাডন স্যানচো (ইংল্যান্ড)

৩ জোয়াও ফেলিক্স (পর্তুগাল

ব্যালন ডি’অর (নারী)

১ মেগান রেপিনো (যুক্তরাষ্ট্র) ২ লুসি ব্রোঞ্জ (ইংল্যান্ড) ৩ অ্যালেক্স মরগান (যুক্তরাষ্ট্র)

1