বাংলাদেশের সঙ্গে চেক প্রজাতন্ত্রের দ্বৈত কর চুক্তি

1

ডেইলি নারায়ণগঞ্জ টুয়েন্টিফোর ডটকম:  চেক প্রজাতন্ত্রের সঙ্গে বাংলাদেশের দ্বৈত কর আরোপন পরিহার চুক্তি স্বাক্ষর হয়েছে। আজ চেক প্রজাতন্ত্রের রাজধানী প্রাগ-এ চুক্তিটি স্বাক্ষরিত হয়। চেক প্রজাতন্ত্রের পক্ষে সেদেশের উপ প্রধানমন্ত্রী ও অর্থমন্ত্রী এ্যালেনা চিলেরোভা এবং বাংলাদেশের পক্ষে অভ্যন্তরীণ সম্পদ বিভাগের সিনিয়র সচিব এবং জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মোঃ মোশাররফ হোসেন ভূঁইয়া চুক্তিতে স্বাক্ষর করেন। এটি বিদেশি রাষ্ট্রের সঙ্গে বাংণাদেশের ৩৬ তম চুক্তি স্বাক্ষর।

এ চূক্তির ফলে বাংলাদেশের বিনিয়োগকারীরা চেক প্রজাতন্ত্রের বিনিয়োগের ক্ষেত্রে রাজস্ব সুবিধা পাবে। আবার বাংলাদেশি কোনো ব্যাক্তি বা প্রতিষ্ঠানের চেক প্রজাতন্ত্রে পাচারকৃত অর্থ সম্পর্কিত তথ্য পেতে বাংলাদেশের রাজস্ব বিভাগের সংশ্লিষ্টরা আইনি সুবিধা পাবে। বাংলাদেশ থেকে চেক প্রজাতন্ত্রে পাচারকৃত অর্থ ফেরতে এবং এ অর্থের বিপরীতে রাজস্ব আদায়ের ক্ষেত্রেও আইনি সুবিধা পাবে। এ চুক্তির ফলে চেক প্রজাতন্ত্র ও বাংলাদেশে একই সুবিধা পাবে।

আজ চুক্তির স্বাক্ষরের পরে এনবিআর চেয়ারম্যান মোঃ মোশাররফ হোসেন সঙ্গে মোবাইলে যোগাযোগ করা হলে কালের কণ্ঠকে বলেন, আজকে চেক প্রজাতন্ত্রের সঙ্গে বাংলাদেশের দ্বৈত কর আরোপন পরিহার চুক্তি স্বাক্ষর হয়েছে। এ চুক্তির ফলে এক দেশের বিনিয়োগকারীরা অন্য দেশে রাজস্ব সুবিধা পাবে। এছাড়া এ দুই দেশের কোনো অসাধু ব্যক্তি অন্য দেশে অর্থপাচার করলে তা ফেরতের পথও সহজ হল।

1