বিদায় ২০১৯, স্বাগতম ২০২০

1

ডেইলি নারায়ণগঞ্জ টুয়েন্টিফোর ডটকম ঃ আজ মঙ্গলবার। ২০১৯ সালের শেষ প্রভাত। আজকের পর মহাকালের গর্ভে হারিয়ে যাবে আরও একটি বছর। আগামীকাল বুধবার ভোরে উদিত হবে নতুন বছরের সূর্য। আমাদের সব দুঃখ-কষ্ট, আনন্দ-বেদনা কালের মহাস্রোতে হবে ইতিহাস। যা স্মৃতি হয়ে থাকবে আমাদের ব্যক্তি এবং সামাজিক জীবনে।

বিদায়ী এ বছরটি আমাদের জাতীয় জীবনে অত্যন্ত গুরুত্বপূর্ণ। ২০১৯ সাল ছিলো আমাদের রাজনৈতিক, সামাজিক, অর্থনৈতিক, সাংস্কৃতিক এবং শিক্ষাসহ বিভিন্ন ক্ষেত্রে বেশ ঘটনাবহুল একটি বছর। নানা ক্ষেত্রে অনেক চ্যালেঞ্জ এসেছে। ঘটেছে উত্থান-পতন।

তারপরও অনেক ঘটনাপ্রবাহের সাক্ষী হয়েছে বিদায়ী এই বছরটি। ২০১৯ সাল শুরু হয় আওয়ামী লীগের সরকার গঠনের মধ্য দিয়ে। এ বছরের ফেব্রæয়ারি মাসে রাজধানী চকবাজারের চুড়িহাট্টায় ভয়াবহ অগ্নিকান্ডে ৭০জন প্রাণ হারায়। ফেনীতে মাদরাসা ছাত্রী নুসরাত জাহান রাফিকে পুড়িয়ে হত্যা করা হয়। বরগুণায় প্রকাশ্যে কুপিয়ে হত্যা করা হয় রিফাত শরীফকে। বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের ছাত্র আবরার ফাহাদকে পিটিয়ে হত্যা করে একই শিক্ষা প্রতিষ্ঠানের কতিপয় শিক্ষার্থী। ক্যাসিনোবিরোধী অভিযানে গ্রেপ্তার হয় সরকারি দলের প্রভাবশালীরা। বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার জামিন না মঞ্জুর। হুসেইন মুহম্মদ এরশাদের মৃত্যু হয়। পেঁয়াজের দাম অস্বাভাবিকভাবে বেড়ে যায়। বছর শেষে রাজাকারের তালিকা প্রকাশের পর শুরু হয় তুমুল বিতর্ক। এসবই ছিলো দেশ জুড়ে আলোচিত বিষয়। যদিও সরকার এসব কিছুই খুব শক্তভাবে সামাল দেয়।

এরই মধ্যে ভারত সরকারের নতুন নাগরিকত্ব আইনের বিরুদ্ধে সৃষ্ট জনরোষের প্রভাব পড়ে আমাদের দেশেও। রোহিঙ্গা গণহত্যায় মিয়ানমার সরকার আন্তর্জাতিকভাবে ধিকৃত হয়েছে এ বছরই। প্রায় বছরজুড়ে ডেঙ্গুজ¦রে মারা যায় অনেক মানুষ। এসব কিছুর মধ্যে বছর শেষে ঢাকা সিটি’র নির্বাচনের ডাকে চঞ্চল হয়ে উঠে রাজনৈতিক অঙ্গন। তারপরও সব বাধা-বিপত্তি পেরিয়ে ২০২০ সালে দেশ এগিয়ে যাবে, এমন প্রত্যাশা সবার।আজ দিবাগত রাত ১২টার পর শুরু হবে নতুন খ্রিস্টীয় বছর ২০২০। ভোর বেলায় উদয় হবে নতুন বছরের নতুন সূর্য। সু স্বাগতম ২০২০।

1