শামীম ওসমানের ৫৯ তম জন্মদিন আজ

1

ডেইলি নারায়ণগঞ্জ টুয়েন্টিফোর ডটকম: বাংলাদেশের রাজনীতিতে ঐতিহ্যবাহী ‘ওসমান পরিবার’ এর সন্তান নারায়ণগঞ্জ-৪ আসনের সংসদ সদস্য শামীম ওসমানের ৫৯ তম জন্মদিন আজ।

নারায়ণগঞ্জের রাজনৈতিক অঙ্গনের গণ্ডি পেরিয়ে দেশব্যাপী ব্যাপক পরিচিতি অর্জন করা সংসদ সদস্য শামীম ওসমান। ছাত্র সংগঠন দিয়ে রাজনীতির হাতেখড়ি তাঁর। রাজনৈতিক পরিবারে বেড়ে ওঠার কারণে রক্তে রাজনীতির নেশা ছিল শৈশবকাল থেকেই। তিনি বর্ণাঢ্য ৫৮ টি বসন্ত পেরিয়ে আজ ৫৯‘তে পা রাখলেন।

ভাষা সৈনিক, মুক্তিযুদ্ধের সংগঠনক, বাংলাদেশের প্রথম সংসদের সদস্য এ কে এম সামসুজ্জোহা ও ভাষা সৈনিক নাগিনা জোহা দম্পতির কোল আলো করে ১৯৬১ সালের এই দিনে জন্মগ্রহণ করেন শামীম ওসমান। তিন ভাই ও দুই বোনের মধ্যে সর্বকনিষ্ঠ শামীম ওসমান জাতীয় সংসদে তৃতীয় বারের মতো প্রতিনিধিত্ব করছেন। তার নির্বাচনী এলাকা নারায়ণগঞ্জ (ফতুল্লা-সিদ্ধিরগঞ্জ)-৪। ব্যক্তিগত জীবনে শামীম ওসমান এক ছেলে ও এক মেয়ের জনক। একমাত্র ছেলে অয়ন ওসমান গেলো বছর বাবা হওয়ার মধ্য দিয়ে দাদাও হয়েছেন শামীম ওসমান।

ওসমান পরিবারের কর্ণধার ও বাংলাদেশ আওয়ামী লীগের প্রতিষ্ঠাতা সদস্য খান সাহেব ওসমান আলীর ছোট নাতি শামীম ওসমান। দাদা থেকে শুরু করে তিন ভাই একাধিকবার সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন। শামীম ওসমানে বড় ভাই এ কে এম নাসিম ওসমান চারবার সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন, মেঝ ভাই বিকেএমইএ’র বর্তমানসহ বেশ কয়েকবার নির্বাচিত সভাপতি এ কে এম সেলিম ওসমান দুইবার ও নিজে তৃতীয়বারের মতো সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন।

দ্বিতীয় দফায় ২০১৪ সালে এমপি র্নিবাচিত হওয়ার পর উন্নয়নের মাত্রা দ্বিগুন ছাড়িয়ে যায়। টানা দুইবার এমপি নির্বাচিত হয়ে ব্যাপক উন্নয়নমূলক কাজ করেছেন । শামীম ওসমানের নিজ ভাষ্য মতে, দ্বিতীয়বার এমপি হয়ে তিনি প্রায় ৬ হাজার কোটি টাকার উন্নয়ন কাজ করেছেন। যার মধ্যে ৫৫৮ কোটি টাকার (চলমান) ডিএনডি প্রকল্প অন্যতম। সর্বশেষ ২০১৮ সালের ৩০ ডিসেম্বর অনুষ্ঠিতব্য একাদশ জাতীয় সংসদ নির্বাচনে জয়ী হয়ে পর পর দুইবার এমপি নির্বাচিত হয়ে তৃতীয়বারের মতো সংসদে প্রতিনিধিত্ব করছেন দাপুটে রাজনীতিক আওয়ামী লীগ নেতা শামীম ওসমান।

1