করোনায় মৃতের সংখ্যা ৬৬১০, ওহাইওতে প্রাইমারি নির্বাচন স্থগিত

1

ডেইলি নারায়ণগঞ্জ টুয়েন্টিফোর ডটকম:  করোনা ভাইরাস মহামারিকে ‘আমাদের সময়ের বৈশ্বিক স্বাস্থ্য সঙ্কট’ হিসেবে আখ্যায়িত করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। একই সঙ্গে এ ভাইরাসে আক্রান্ত সন্দেহজনক সবাইকে পরীক্ষা করার আহ্বান জানিয়েছে সংস্থাটি। বিশ্বের প্রতি আহ্বান জানিয়ে তারা বলেছে, এ মুহূর্তে প্রয়োজন হলো ‘টেস্ট, টেস্ট এবং টেস্ট’। সোমবার জেনেভায় অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালক টেডরোস আধানম ঘেব্রেয়েসাস এ আহ্বান জানিয়েছেন। তিনি বলেছেন, সব সন্দেহজনকের জন্য পরীক্ষায় সক্ষমতা থাকা উচিত সব দেশের। চোখ বন্ধ করে এই মহামারি বিরুদ্ধে লড়াই করা যাবে না। এরই মধ্যে যুক্তরাষ্ট্র, ইউরোপ, এশিয়া ও মধ্যপ্রাচ্যের দেশগুলোর স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়, বিনোদনের ভেন্যুগুলো বন্ধ করে দেয়া হয়েছে। তবে চালু রাখা হয়েছে জরুরি সেবা।
এ খবর দিয়েছে অনলাইন আল জাজিরা।

দেশে দেশে করোনা ভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ে সরকারগুলো বহির্গমন ও আগমন সীমাবদ্ধ করেছে। কোনো কোনো ক্ষেত্রে নিষিদ্ধ করা হয়েছে। ফিলিপাইনের লুজোন দ্বীপ পুরোপুরি লকডাউন করে দেয়া হয়েছে। মালয়েশিয়া কার্যত ১৮ই মার্চ থেকে অচল করে দেয়া হচ্ছে। বাইরের দেশ থেকে নতুন করে করোনা সংক্রমণের আশঙ্কা করছে দক্ষিণ কোরিয়া ও চীন। বিদেশ থেকে যাওয়া ব্যক্তিদের বিরুদ্ধে আবার তারা কড়াকাড়ি আরোপ করেছে। সারা বিশ্বে এখন পর্যন্ত এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন কমপক্ষে এক লাখ ৬৮ হাজার। মারা গেছেন কমপক্ষে ৬৬১০ জন। এ তথ্য বিশ্ব স্বাস্থ্য সংস্থার।

উদ্ভূত পরিস্থিতির কারণে যুক্তরাষ্ট্রের ওহাইও রাজ্যে আজ মঙ্গলবার ডেমোক্রেটদের অনুষ্ঠেয় প্রাইমারি নির্বাচন স্থগিত করা হয়েছে। একজন বিচারক এই নির্বাচন বন্ধ রাখার বিরুদ্ধে রায় দিয়েছিলেন। কিন্তু রাজ্যের গভর্নর মাইক ডিওয়াইন টুইটারে বলেছেন, জনস্বাস্থ্যের কথা মাথায় রেখেই এই নির্বাচন স্থগিত করা হয়েছে। তিনি আরো বলেছেন, ব্যতিক্রমধর্মী এই পরিস্থিতির মধ্যে মঙ্গলবারে অনুষ্ঠেয় প্রাইমারি নির্বাচন করা সম্ভব নয়। সাংবিধানিক অধিকার চর্চা ও স্বাস্থ্যের মধ্যে একটিকে তাদের বেছে নিতে বাধ্য করা উচিত নয়। ওদিকে ব্রাজিলের ফরেন ট্রেড সেক্রেটারি মারকোস ট্রয়জো করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন। সোমবার তার অফিস থেকে এ কথা জানানো হয়েছে। অন্যদিকে ব্রাজিলের অর্থনীতি বিষয়ক উপমন্ত্রী মিয়ামিতে একটি মিটিংয়ে অংশ নিয়েছিলেন। কিন্তু নয় দিন আগে ব্রাজিল সরকারের নেতাদের জন্য যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প আয়োজিত একটি নৈশভোজে অংশ নেন নি তিনি। তার মধ্যে কোন লক্ষণ দেখা যায় নি। তিনি নিজের বাসায় বসে কঠোর আইসোলেশনের মধ্যে কাজ করছেন।

চীন শাসিত হংকংয়ে আগামী বৃহস্পতিবার থেকে বিদেশ থেকে যাওয়া যেকোনো মানুষকে ১৪ দিনের কোয়ারেন্টিনে থাকতে হবে। মঙ্গলবার এ নির্দেশ দিয়েছেন প্রধান নির্বাহী ক্যারি লাম। তিনি আরো বলেছেন, আগামী ২০ এপ্রিল থেকে স্কুলগুলো খুলে দেয়ার কথা রযেছে। কিন্তু খুব সম্ভব সেটা হচ্ছে না। অন্যদিকে করোনা ভাইরাসকে ‘চাইনিজ ভাইরাস’ আখ্যায়িত করে টুইট করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প। তিনি কংগ্রেসের কাছে করোনার বিরুদ্ধে লড়াইয়ে অর্থ চেয়ে টুইট করেছেন।

1