“আতঙ্ক নয়, সাবধনাতাই করোনা ভাইরাস থেকে মুক্ত থাকার জন্য যথেষ্ট”

1

ডেইলি নারায়ণগঞ্জ টুয়েন্টিফোর ডটকম:  বুধবার সকাল ১১টা থেকে দুপুর ২টা পর্যন্ত চাষাড়া শহীদ মিনার সম্মুখে “আতঙ্ক নয়, সাবধনাতাই করোনা ভাইরাস থেকে মুক্ত থাকার জন্য যথেষ্ট” এই শ্লোগান কে সামনে রেখে সংগঠনের সভাপতি বীর মুক্তিযোদ্ধা নূর উদ্দিন আহম্মেদ এর সভাপতিত্বে ও মোঃ মাকিদ মোস্তাকিম শিপলুর সঞ্চালনায় গণসচেতনতা মূলক সভা অনুষ্ঠিত হয়। এর পর সেখানে পথচারীদের মাঝে সাবান দিয়ে হাত ধোয়ার ব্যবস্থা করা হয়। শত শত পথচারী এই হাত ধোয়া কর্মসূচীতে অংশ নিয়ে নিজেদেরকে পরিচ্ছন্ন করেছেন এবং টিস্যু দ্বারা হাত মুছে তারা এ কর্মসূচীকে প্রশংসা করেছেন।
এসময় বক্তাগন প্রানঘাতি করোনা ভাইরাস সম্পর্কে বিষদ আলোচনা করে বলেন যে, আজ বিশ্বের প্রায় ১৫৭টি দেশে এই করোনা ভাইরাস দ্বারা মানুষ আক্রান্ত হয়েছে। এ যাবতকাল পর্যন্ত বিশ্বে প্রায় ১ লক্ষ ৮০ হাজার মানুষ এই করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছে, তার মধ্যে প্রায় ৮ হাজার মানুষ মৃত্যুবরন করেছে। বিশেষজ্ঞ মহল এই ভাইরাসটিকে খুবই ভয়ঙ্কর ও ছোঁয়াচে বলে উল্লেখ করেছেন এবং এ থেকে মানুষকে সতর্ক হওয়ার আহ্বান জানিয়েছেন। যার প্রেক্ষিতে বিশ্বের প্রায় সব দেশ সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে তাদের দেশে কাজ করছেন। কিন্তু দুঃখের বিষয় বাংলাদেশে ঢিলেঢালা ভাবে এর মোকাবেলা করার লক্ষন দেখা যাচ্ছে। যেখানে ১ সপ্তাহ পূর্বেই সমগ্র ইতালি দেশকে কোয়ারেন্টাইন হিসেবে ঘোষনা করেছেন। কোন মানুষকে বাহিরে চলাচলের জন্য নিষিদ্ধ ঘোষনা করেছেন। মার্কিন যুক্তরাষ্ট্র সরকার সে দেশে জরুরী অবস্থা ঘোষনা করেছেন, এমনকি মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প নিজেকে অসহায় ও কিংকর্তব্যবিমুঢ় অবস্থা প্রকাশ করেছেন। বিশেষজ্ঞদের ধারনা দ্বিতীয় বিশ্বযুদ্ধের ভয়াবহতাকেও এই করোনা ভাইরাস হার মানাতে পারে। ইতোমধ্যে ঢাকা সিটি কর্পোরেশন (উত্তর-দক্ষিণ) বিভিন্ন এলাকায় হাত ধোয়া কর্মসূচী চালু করেছেন। কিন্তু অত্যন্ত দুঃখের বিষয় আজ থেকে ৩ দিন পূর্বে আমরা নারায়ণগঞ্জবাসী সংগঠনের পক্ষ থেকে নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের মেয়রকে নগরের বিভিন্ন জনবহুল এলাকায় সাবান দিয়ে হাত ধোয়ার ব্যবস্থা গ্রহনের কথা উল্লেখ করে পত্র দিয়ে অবহিত করানোর পরও এখনো কোন কার্যকরী পদক্ষেপ দেখা যাচ্ছে না। এখন মনে হচ্ছে জীবনের চেয়ে সময়ের মূল্য অনেক বেশি, তাই সময় ফুরিয়ে যাচ্ছে বাংলাদেশে প্রতিনিয়ত করোনা ভাইরাস আক্রান্তের সংখ্যা উদ্বেগজনক হারে বৃদ্ধি পাচ্ছে, এমনকি বাংলাদেশে আজ এ রোগে মৃত্যুর ঘটনাও ঘটেছে। সভায় অনতিবিলম্বে নগরবাসীর স্বাস্থ্য সুরক্ষার জন্য নগরীর বিভিন্ন জনবহুল এলাকায় নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের মাধ্যমে সাবান দিয়ে হাত ধোয়া কর্মসূচী চালু সহ মাইকযোগে সচেতনামূলক প্রচারনা চালানোর জোড় দাবি জানানো হয়।
অপরদিকে জনপ্রিয় বাংলাদেশ সরকারের অবিবেচক স্বাস্থ্যমন্ত্রীর অবহেলাজনিত কারনে সভায় তার পদত্যাগের দাবি জানানো হয় এবং বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি জরুরী ভিত্তিতে মন্ত্রী সভার বৈঠক আহ্বান করে বর্তমান এই নাজুক পরিস্থিতি মোকাবেলার জন্য কার্যকরী পদক্ষেপ গ্রহনের জোড় দাবি জানানো হয় এবং দেশের সাধারণ জনগনকে এই প্রানঘাতি করোনা ভাইরাসের হাত থেকে সুরক্ষার জন্য বৈশ্বিক আলোকে ব্যবস্থা গ্রহনের জন্য অনুরোধ জানানো হয়। সভায়
আরও বক্তব্য রাখেন সাধারণ সম্পাদক মোঃ নাসির উদ্দিন মন্টু, এডভোকেট মাহাবুবুর রহমান ইসমাইল, যুগ্ম সম্পাদক মাহামুদ হোসেন, হাজী জাহাঙ্গীর কবির পোকন, হাজী লোকমান আহমেদ, কুতুবউদ্দিন আহমেদ, নাজমুল হাসান নান্নু, সাইফুল আলম নান্টু, নাগরিক সমাজের সভাপতি বদরুল হক, ভোরের সাথী সম্পাদক মোঃ আব্দুল হাই, মোঃ শফিকুল ইসলাম খান, দিল মোহাম্মদ দীলু, হাজী মোঃ মনির হোসেন, জহিরুল ইসলাম মিন্টু, শাহরিয়ার চৌধুরী ইমন প্রমুখ
সভায় ঘোষনা করা হয় আগামীকাল বেলা ১১.০০টায় চাষাড়া শহিদ মিনার সম্মুখে পুনরায় সাবান দিয়ে হাত ধোয়া সহ লিফলেট ও বিনামূল্যে মাস্ক বিতরন করা হবে।

1