করোনা পরিস্থিতিতে অসহায় দিনমজুরদের বাসদের খাদ্যসামগ্রী বিতরণ

1

ডেইলি নারায়ণগঞ্জ টুয়েন্টিফোর ডটকম:  করোনা পরিস্থিতিতে কর্মহীন দিনমজুরদের মাঝে বাসদ নারায়ণগঞ্জ জেলার পক্ষ থেকে আজ বিকাল ৩ টায় ২ নং রেল গেটস্থ জেলা কার্যালয় থেকে খাদ্যসামগ্রী বিতরণ করা হয়। এসময়ে উপস্থিত ছিলেন বাসদ নারায়ণগঞ্জ জেলা সমন্বয়ক নিখিল দাস, বাসদের জেলা ফোরামের সদস্য সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্ট নারায়ণগঞ্জ জেলার সভাপতি আবু নাঈম খান বিপ্লব, গার্মেন্টস শ্রমিক ফ্রন্ট নারায়ণগঞ্জ জেলার সভাপতি সেলিম মাহমুদ।
এসময়ে নেতৃবৃন্দ বলেন, সরকার করোনা পরবর্তী অথর্নৈতিক মন্দা মোকবেলার জন্য ৭২ হাজার কোটি টাকার প্রণোদনা প্যাকেজ ঘোষণা করেছেন। প্রণোদনা প্যাকেজ ঘোষণাকালে অপ্রাতিষ্ঠানিক খাতের শ্রমিকদের খাদ্য সহায়তা আর সকল শ্রমিকের কাজের নিশ্চয়তার কথা বলা হয়েছে। কিন্তু ঘোষিত প্রণোদনা প্যাকেজে মোট ৬ কোটি ৩৫ লাখ শ্রমজীবী মানুষের ৮৫ শতাংশ অর্থাৎ প্রায় ৫ কোটি ৪০ লাখ অপ্রাতিষ্ঠানিক খাতের শ্রমিক বিশেষত প্রায় ৪ কোটি শ্রমিক যারা দৈনিক কাজভিত্তিক মজুরি চুক্তিতে নিয়োজিত তাদের মাঝে বিনামূল্যে খাদ্য সহায়তা দেয়ার জন্য সুনির্দিষ্ট কোন অর্থ বরাদ্দ করা হয়নি। লকডাউন পরিস্থিতির কারণে গত ২৬ মার্চ থেকে আজ পর্যন্ত রি-রোলিং শ্রমিক, পরিবহন শ্রমিক, রিকশা-ভ্যান চালক, ক্ষুদ্র ব্যাবসায়ী, চা-দোকানদার, সেলুন কর্মচারী দিনমজুরসহ দৈনিক শ্রম বিক্রির বিনিময়ে রুটিরুজির সংস্থানকারী শ্রমিকরা কর্মহীন হয়ে চরম অসহায়ত্ত্বের মধ্যে দিনযাপন করছে। ফলে এই শ্রমিকদের অর্ধাহার-অনাহারে জীবনযাপন করতে হচ্ছে। প্রচার মাধ্যমে খাদ্য সহায়তা, সামাজিক নিরাপত্তা নিশ্চিত করার নির্দেশ প্রদানের যত চিত্র দেখা যাচ্ছে, বাস্তবে তার প্রতিফলন দেখা যাচ্ছে না। আর নারায়ণগঞ্জ শহর ও শিল্পাঞ্চলে বসবাসকারী শ্রমজীবী দিনমজুর মানুষ যারা ভাড়া বাসায় বসবাস করেন তাদের অবস্থা আরও শোচনীয়। খাদ্য নিরাপত্তাহীনতার পাশাপাশি বাসস্থানের অনিশ্চয়তা তাদের জীবনকে আরও দুর্বিষহ করে তুলছে। অনাহার, বাসস্থানের অনিশ্চয়তা তাদের শারীরিক প্রতিরোধ ক্ষমতাকেও দুর্বল করে সাধারণ রোগব্যাধিতে আক্রান্ত করছে। এমতাবস্থায় এই শ্রমজীবী মানুষদের বিনামূল্যে খাদ্য সহায়তার পাশাপাশি তাদের বাড়িভাড়া ও চিকিৎসা ব্যায় নিবার্হের জন্য সহায়তা প্রদানও জরুরি।
নেতৃবৃন্দ বলেন, নারায়ণগঞ্জে করোনা পরিস্থিতি ভয়াবহ রূপ নিচ্ছে। আইইডিসিআর নারায়ণগঞ্জকে রেড জোন ঘোষণা করেছে। কিন্তু এখানে কোন করোনা পরীক্ষাকেন্দ্র বা চিকিৎসার জন্য কোন আইসিইউর ব্যবস্থা নেই। নেতৃবৃন্দ নারায়ণগঞ্জে অবিলম্বে করোনা পরীক্ষা কেন্দ্র ও করোনা চিকিৎসায় আইসিইউ স্থাপনের দাবি করেন এবং নির্দেশনা মোতাবেক সকলকে ঘরে থাকার নিরাপদ থাকার আহ্বান জানান।

1