চীনের প্রতি পক্ষপাতিত্বের অভিযোগ: ডব্লিউএইচওকে অর্থায়ন হ্রাসের হুমকি ট্রাম্পের

1

ডেইলি নারায়ণগঞ্জ টুয়েন্টিফোর ডটকম:  বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে অর্থায়ন হ্রাসের হুমকি দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প। তার অভিযোগ করোনা ভাইরাস ইস্যুতে চীনের বিষয়ে পক্ষপাতিত্ব করছে সংস্থ্যাটি। মঙ্গলবার ট্রাম্প বলেন, আমরা ডব্লিউএইচও’র পিছনে অর্থ ব্যয় স্থগিত করতে যাচ্ছি। তবে ঠিক কী পরিমাণে অর্থ দেওয়া বন্ধ করতে যাচ্ছেন সে সম্পর্কে তিনি স্পষ্ট করে কিছু বলেননি। কিন্তু মার্কিন তহবিল যাতে বন্ধ করে দেওয়া হয় সেই বিষয়ে নজর রাখার কথা জানিয়েছে ট্রাম্প। ট্রাম্পের অভিযোগ, ডব্লিউএইচও চীনের প্রতি খুব পক্ষপাতদুষ্ট বলে মনে হচ্ছে। তিনি বলেন, এটি ঠিক নয়।
এদিকে যুক্তরাষ্ট্রে গত ২৪ ঘন্টায় করোনা ভাইরাসের আক্রমণে মৃত্যুতে নতুন রেকর্ড হয়েছে।
দেশটিতে একদিনে প্রাণ হারিয়েছেন প্রায় ২ হাজার মানুষ। ফলে মৃতের সংখ্যা বেঁড়ে সেখানে দাঁড়াল প্রায় ১৩ হাজারে। এরইমধ্যে দেশটির প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প চটেছেন ডব্লিউএইচও’র ওপর। একইসঙ্গে তিনি নিন্দা করেছেন জাতিসংঘসহ অন্যান্য আন্তর্জাতিক সংস্থাগুলোরও। তার দাবি, সবাই চীনের ব্যাপারে পক্ষপাতিত্ব করছে। তিনি ডব্লিউএইচও’কে চীনকেন্দ্রিক বলেও মন্তব্য করেন। চীন থেকে করোনা ভাইরাস বিশ্বব্যাপী ছড়িয়ে পরার জন্য ডব্লিউএইচওকে দায়ি করেন ট্রাম্প।
চীন থেকেই প্রথমে ছড়িয়ে পড়তে শুরু করে করোনা ভাইরাস। এতে বিশ্বব্যাপী মানুষ কভিড-১৯ রোগে আক্রান্ত হতে শুরু করে। প্রাণ হারিয়েছে ৭৫ হাজারের বেশি মানুষ। প্রথম থেকেই এ ভাইরাস ছড়িয়ে পরার জন্য চীনকে দুষতে থাকে ওয়াশিংটন। বিশেষ করে রিপাবলিকান দলের আইনপ্রনেতারা একে চীনের ষড়যন্ত্র দাবি করে বসে। একইসঙ্গে ট্রাম্পও বেশ কয়েকবার কভিড-১৯ রোগে চীনে মৃতের সংখ্যা নিয়ে সন্দেহ প্রকাশ করেছেন। তিনি একে উহান ভাইরাস বা চায়না ভাইরাস বলেও উল্লেখ করতে পছন্দ করতেন। তবে কভিড-১৯’কে সাধারণ ফ্লু বলে নিজ দেশে সমালোচিত হয়েছিলেন ট্রাম্প। যুক্তরাষ্ট্রে অবস্থা ভয়াবহ হতে থাকলে তার কথার ধরণও পাল্টাতে থাকে। সর্বশেষ তিনি সবকিছুর পেছনে চীনকে দোষারোপ করছেন এবং ডব্লিউএইচওকে চীনের প্রতি পক্ষপাতী বলে অভিযোগ তুলেছেন।

1