বাংলাদেশ ক্রিকেট বদলে দেওয়া নায়কেরা কে কোথায়

1

ডেইলি নারায়ণগঞ্জ টুয়েন্টিফোর ডটকম:  আইসিসি ট্রফি জয়ের ২৩ বছর পূর্ণ হলো আজ। দেশের ক্রিকেটের বাঁক বদলে দেওয়া সেই চ্যাম্পিয়ন দলের সদস্যদের নাম সোনার হরফে লেখা থাকবে বাংলাদেশ ক্রিকেট ইতিহাসে। দেখে নিন ১৯৯৭ আইসিসি ট্রফিজয়ী দলের সদস্যরা এখন কে কোথায়

আকরাম খান
আইসিসি ট্রফিজয়ী দলের অধিনায়ক এখনো ভালোভাবেই জড়িয়ে ক্রিকেটের সঙ্গে। খেলা ছাড়ার পর হয়েছিলেন বিসিবির প্রধান নির্বাচক। পরে হয়েছেন ক্রিকেট সংগঠক। বর্তমানে তিনি বিসিবির ক্রিকেট পরিচালনা বিভাগের প্রধান।

মিনহাজুল আবেদীন
আকরামের মতো মিনহাজুলও নিজেকে যুক্ত রেখেছেন ক্রিকেটের সঙ্গে। লম্বা সময় ধরে আছেন বিসিবির নির্বাচক প্যানেলে। বর্তমানে তিনি বিসিবির প্রধান নির্বাচক।

আতহার আলী খান
দেড় যুগ ধরে তিনি যুক্ত আছেন ক্রিকেট ধারাভাষ্যের সঙ্গে। আন্তর্জাতিক ক্রিকেটে নিজেকে পরিচিত করেছেন ‘বাংলাদেশের কণ্ঠস্বর’ হিসেবে।

আমিনুল ইসলাম
আমিনুল এখন সপরিবারে আছেন অস্ট্রেলিয়ায়। ডেভেলপমেন্ট ম্যানেজার হিসেবে কাজ করছেন আইসিসিতে।

এনামুল হক মনি
খেলোয়াড়ি জীবন শেষে লম্বা সময় করেছেন আম্পায়ারিং। বছর চার হলো আম্পায়ারিং ছেড়ে দিয়েছেন। এখন কাজ করছেন বিসিবির প্রধান আম্পায়ার্স কোচ হিসেবে।

নাঈমুর রহমান দুর্জয়
খেলোয়াড়ি জীবনের শেষে জড়িয়েছেন রাজনীতিতে। বর্তমানে তিনি একজন সংসদ সদস্য। তবে ক্রিকেটের সঙ্গে সম্পর্ক আছে এখনো। নাঈমুর বিসিবির একজন পরিচালক।

সাইফুল ইসলাম
খেলা ছাড়ার পর জড়িয়েছেন কোচিংয়ে। এখন কাজ করছেন বিসিবির গেম ডেভেলপমেন্ট বিভাগের একজন হাইপারফরম্যান্স (এইচপি) কোচ হিসেবে।

জাহাঙ্গীর আলম
জাহাঙ্গীরও পেশায় একজন কোচ। সর্বশেষ জাতীয় লিগে ঢাকা বিভাগের কোচ হিসেবে কাজ করেছেন। নারায়ণগঞ্জে তাঁর একটি ক্রিকেট একাডেমি আছে। বেশির ভাগ সময়ে ব্যস্ত থাকেন এই একাডেমি নিয়েই।

সানোয়ার হোসেন
খেলা ছাড়ার পরও ক্রিকেটের সঙ্গে যুক্ত ছিলেন। ঘরোয়া ক্রিকেটে কোনো কোনো দলের ম্যানেজার হিসেবে তাঁকে দেখা গেছে। বর্তমানে বাংলাদেশ বিমানে চাকরি করছেন।

মোহাম্মদ রফিক
খেলা থেকে অবসর নেওয়ার পর কিছুদিন বিসিবির হাইপারফরম্যান্স (এইচপি) বিভাগের স্পিন কোচ হিসেবে কাজ করেছেন। বিপিএলের ফ্র্যাঞ্চাইজি দলগুলোতেও যুক্ত হয়েছেন। তবে কোচিংয়ে পুরোপুরি এখনো জড়াননি।

খালেদ মাহমুদ
খেলোয়াড়ি জীবনে অলরাউন্ডার ছিলেন। খেলা ছাড়ার পরও তাঁর অলরাউন্ডার সত্তা দেখা গেছে। তিনি বিসিবির একজন পরিচালক। ঢাকা প্রিমিয়ার লিগে আবাহনীর কোচ, বিপিএলের দল ঢাকা ডায়নামাইটসের কোচ। কখনো বাংলাদেশ দলের ম্যানেজার হিসেবেও তাঁকে দেখা যায়। একই সঙ্গে ক্রিকেটারদের সংগঠন কোয়াবের সহসভাপতি।

খালেদ মাসুদ
খেলোয়াড়ি জীবন শেষে কোচিং পেশায় যুক্ত হয়েছিলেন। ঘরোয়া ক্রিকেটে নিজেকে বেশ সফল কোচ হিসেবেই প্রতিষ্ঠা করেছেন। বছরখানেক হলো ক্রিকেট থেকে দূরে আছেন।

হাসিবুল হোসেন
খেলা ছাড়ার পর মাঝে কিছুদিন ব্যবসায়ে জড়িয়েছিলেন। এখন বিসিবিতে কাজ করছেন বয়সভিত্তিক দলের নির্বাচক হিসেবে।

আনিসুর রহমান
খেলা ছাড়ার পর আম্পায়ারিং করেছেন ছয় বছর। ২০১৮ সাল থেকে তিনি যুক্তরাষ্ট্রপ্রবাসী।

জাকির হোসেন
১৯৯৭ আইসিসি ট্রফিজয়ী দলের সদস্য হিসেবে তিনি যেন একেবারে আলোচনার বাইরে। খেলা ছাড়ার পর থেকেই জাকির যুক্তরাজ্যপ্রবাসী। পেশায় ব্যবসায়ী জাকির থাকেন লন্ডনে।

1