মুশফিক-আশরাফুলের ব্যাটের নিলাম কবে?

1

ডেইলি নারায়ণগঞ্জ টুয়েন্টিফোর ডটকমঃ  মহামারি রূপ নেয়া করোনা ভাইরাসে স্থবির ক্রীড়াঙ্গন। সকল প্রকার খেলাধুলা বন্ধ। ঘরে বন্দিজীবন কাটাচ্ছেন ক্রীড়াবিদরা। ঘরে বসেই অসহায় মানুষের পাশে দাঁড়াচ্ছেন তারা। দুর্গত মানুষের সাহায্যার্থে বিশ্বকাপে রেকর্ডগড়া ব্যাট নিলামে বিক্রি করে দিয়েছেন বাংলাদেশ দলের তারকা অলরাউন্ডার সাকিব আল হাসান। সেখান থেকে পাওয়া ২০ লাখ টাকার পুরোটাই খরচ করা হবে করোনা-দুর্গতদের সহায়তায়। মুশফিকুর রহীমও বাংলাদেশের হয়ে প্রথম ডাবল সেঞ্চুরি করা ব্যাট নিলামে বিক্রি করার সিদ্ধান্ত নিয়েছেন। সবকিছু ঠিক থাকলে এ সপ্তাহেই হয়তো মুশফিকের ব্যাট নিলামে তোলা হবে।
একইভাবে ব্যাট নিলামে তোলার ইচ্ছা প্রকাশ করেছেন সাবেক অধিনায়ক মোহাম্মদ আশরাফুল। ২০০৫ সালে কার্ডিফে অস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যাচ জেতানো সেঞ্চুরি করা ব্যাটটি নিলামে তোলার সিদ্ধান্ত নিয়েছেন আশরাফুল। আগামী ১২ই মে নিলামে উঠবে ব্যাটটি। দিনক্ষনের পাশাপাশি ব্যাটের ভিত্তিমূল্য চূড়ান্ত করেছেন আশরাফুল। তার কার্ডিফ মহাকাব্যের ব্যাটটি কিনতে হলে সর্বনি¤œ দাম দিতে হবে ৮ লাখ টাকা। শুরুতে ১৫ লাখ ভিত্তিমূল্যের কথা ভাবলেও, পরে এটি ৮ লাখ করার সিদ্ধান্ত নিয়েছেন তিনি।
তার আগে মোনেম মুন্নার ঐতিহাসিক জার্সিটিই নিলামে তোলা হচ্ছে আগামী শনিবার রাত সাড়ে ১০টায়। নিলাম পরিচালনাকারী প্রতিষ্ঠান অকশন ফর অ্যাকশন সুত্রে জানা গেছে, একই সঙ্গে সাবেক ফিফা রেফারি তৈয়ব হাসান বাবুর ঐতিহাসিক জার্সিটিও নিলামে তোলা হবে। আন্তজাতিক ফুটবলে বাংলাদেশ প্রথম ট্রফি জিতেছিল ১৯৮৯ সালে। ঢাকায় অনুষ্ঠিত প্রেসিডেন্ট গোল্ডকাপে বাংলাদেশ (লাল দল) চ্যাম্পিয়ন হয়েছিল। মুন্নার স্ত্রী সূরভী মোনেম জানিয়েছেন ওই ম্যাচের জার্সিটি নিলামে তোলা হবে। রেফারি তৈয়ব হাসান বাবু ২০১৩ সাল নেপালে প্রথম দক্ষিণ এশিয়ান হিসেবে পরিচালনা করেছিলেন সাফ চ্যাম্পিয়নশিপের ফাইনাল। তিনি সেই ঐতিহাসিক জার্সিটি নিলামে তুলবেন, যার দাম ইতিমধ্যে উঠেছে ৫ লাখ ৫৫ হাজার টাকা। কমনওয়েলথ গেমসে জেতা সোনাও নিলামে দেয়ার অনুমতির অপেক্ষায় আছেন শুট্যার আসিফ হোসেন খান।
এদিকে রবিবার রাতে নিলাম অনুষ্ঠিত হয় সৌম্য সরকারের একমাত্র টেস্ট সেঞ্চুরির ব্যাট ও তাসকিন আহমেদের হ্যাটট্রিক বল। স্মারক দুটির ভিত্তিমূল্য ছিল ৩ লাখ করে। শেষ পর্যন্ত তাসকিনের বল ৪ লাখ ও সৌম্যর ব্যাট সাড়ে ৪ লাখে কিনে নেয় দেশের একটি শীর্ষস্থানীয় ব্যাংক। ২০১৯ সালের ২৮ ফেব্রুয়ারি হ্যামিল্টনে নিউজিল্যান্ডের ধারালো ফাস্ট বোলিংয়ের বিপক্ষে ১৭১ বলে ২১ বাউন্ডারি আর ৫ ছক্কায় ১৪৯ রানের এই ব্যাট দিয়ে ঝড়ো শতক উপহার দিয়েছিলেন সৌম্য। টেস্টে বাংলাদেশের হয়ে সেটাই দ্রুততম সেঞ্চুরি (৯৪ বলে)। আর ২০১৭ সালে ডাম্বুলায় শ্রীলঙ্কার বিপক্ষে ওয়ানডে ম্যাচে হ্যাটট্রিকের স্বাদ নিয়েছিলেন তাসকিন।

1