লকডাউন খোলার ঝুঁকির ব্যাপারে সতর্ক করলেন ডাব্লিউএইচও প্রধান

1

ডেইলি নারায়ণগঞ্জ টুয়েন্টিফোর ডটকমঃ  করোনাভাইরাস ছড়িয়ে যাওয়ার জেরে সারাবিশ্ব প্রায় স্থবির হয়ে গেছে। বিভিন্ন দেশ এখন লকডাউন খুলে দেওয়ার চেষ্টা করছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডাব্লিউএইচও) প্রধান টেডরস অ্যাদহানম ঘেবরেয়েসাস সতর্ক করে দিয়ে বলেছেন, লকডাউন খুলতে হলে সর্বোচ্চ সতর্কতা অবলম্বন করতে হবে।

জেনেভা থেকে অনলাইনে প্রেস কনফারেন্সে তিনি আরো বলেন, যদি ধারাবাহিকতা মেনে এবং সর্বোচ্চ সতর্ক না থেকে লকডাউন খুলে দেওয়া হয়, তাহলে বড় ধরনের ঝুঁকি রয়েছে।

লকডাউন খুলে দেওয়ার ক্ষেত্রে ছয়টি শর্ত কঠোরভাবে মেনে চলার কথা বলা হয়েছে। কড়া নজরদারি, আইসোলেশনে রাখা, আশঙ্কা থাকলেই পরীক্ষা করে দেখা, সংস্পর্শে যাওয়া সবাইকে চিহ্নিত করা, কর্মক্ষেত্র এবং শিক্ষা প্রতিষ্ঠানে পর্যাপ্ত প্রতিরোধমূলক ব্যবস্থা রাখা এবং লকডাউন পরবর্তী সময়ে জনগণের সম্পূর্ণ সহযোগিতা অব্যাহত রাখা।

করোনাভাইরাসে এখন পর্যন্ত সারাবিশ্বে আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছে মোট ৩৮ লাখ ২৩ হাজার ১৩ জন এবং মারা গেছে দুই লাখ ৬৫ হাজার ৮৪ জন।

ডাব্লিউএইচও প্রধান বলেন, এগুলো কেবল সংখ্যা নয়, প্রত্যেকের মা আছে, বাবা আছে, কারো ছেলে রয়েছে, কারো মেয়ে আছে, ভাই আছে, বোন আছে এবং বন্ধু রয়েছে।

1