করোনা: লকডাউন প্রত্যাহারের পর উহানে প্রথমবার ‘ক্লাস্টার সংক্রমণ’

1

ডেইলি নারায়ণগঞ্জ টুয়েন্টিফোর ডটকম:  এপ্রিলে পুরোপুরো উন্মুক্ত করে দেয়া হয় করোনা ভাইরাসের (কোভিড-১৯) উৎপত্তিস্থল চীনের উহান শহর। তুলে নেয়া হয় সকল বিধিনিষেধ। স্থানীয় কর্তৃপক্ষ ঘোষণা দেয়, তারা ভাইরাসটি নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয়েছে। এমনকি স্থানীয় পর্যায়ে সংক্রমণ শূন্যের কোটায় নেমে আসার ঘোষণাও দেয়া হয়। এর একমাস পর সেখানে পুনরুত্থান হয়েছে করোনা ভাইরাসের। স্থানীয় কর্তৃপক্ষ সোমবার জানিয়েছে, লকডাউন প্রত্যাহারের পর প্রথমবার উহানে নতুন করে ‘ক্লাস্টার’ বা গুচ্ছ আকারে সংক্রমণ ধরা পড়েছে। এ খবর দিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। খবরে বলা হয়, লকডাউন প্রত্যাহারের পর থেকে চীনে সচলাবস্থায় ফিরছে ব্যবসা।
সংক্রমণের নতুন খবরে সেখানে নতুন করে আতঙ্ক সৃষ্টি হয়েছে। সোমবার শহরটিতে নতুন করে পাঁচজন করোনা আক্রান্ত শনাক্ত হয়েছে। তারা সকলেই একই আবাসিক কম্পাউন্ডের বাসিন্দা। রোববার ওই কম্পাউন্ডের এক ৮৯ বছর বয়সী নারীর মধ্যে লকডাউন প্রত্যাহারের পর প্রথম সংক্রমণ ধরা পড়ে।
রয়টার্স জানিয়েছে, নতুন আক্রান্তের প্রত্যেকেই ‘উপসর্গহীন’ ছিল। তাদের কারো মধ্যেই করোনার কোনো লক্ষণ দেখা যায়নি। উল্লেখ্য, চীনে উপসর্গহীন আক্রান্তের প্রকৃত সংখ্যা নিশ্চিত নয়। সাধারণত স্বাস্থ্য কর্মকর্তাদের নিয়মমাফিক চেক ও আক্রান্তদের সংস্পর্শে আসা ব্যক্তিদের খুঁজে বের করার উদ্যোগের আওতায় এ ধরনের আক্রান্তরা শনাক্ত হয়ে থাকেন। তবে এ ধরনের আক্রান্তের সংখ্যা সরকারি হিসাবে যোগ করে না চীন। জন হপকিন্স ইউনিভার্সিটির হিসাব অনুসারে, এখন পর্যন্ত চীনে মোট আক্রান্তের সংখ্যা ৮৪ হাজার ১০ জন। মারা গেছেন অন্তত ৪ হাজার ৬৩৭ জন।

1