কিন্ডারগার্টেন শিক্ষকদের জন্য অনুদান ও স্কুল রক্ষার জন্য প্রনোদনা চেয়ে মানববন্ধন

1

ডেইলি নারায়ণগঞ্জ টুয়েন্টিফোর ডটকম:  কিন্ডারগার্টেন শিক্ষকদের জন্য অনুদান ও স্কুল রক্ষার জন্য প্রনোদনা চেয়ে মানববন্ধন করেছে বাংলাদেশ কিন্ডারগার্টেন এসোসিয়েশন নারায়ণগঞ্জ জেলা শাখা। বুধবার সকাল ১১ টায় কেন্দ্রীয় কর্মসূচি হিসেবে নারায়ণগঞ্জ প্রেস ক্লাবের সামনে এ মানববন্ধন কর্মসূচি পালন করা হয়।
মানববন্ধনে বক্তারা বলেন, প্রাণঘাতি কোভিড-১৯ ভাইরাসের কারনে সরকারের নির্দেশে গত চার মাস যাবৎ দূর্যোগময় পরিস্থিতিতে কিন্ডারগার্টেন স্কুলগুলো বন্ধ রয়েছে। ফলে আয়ের যে প্রধান উৎস ছাত্র-ছাত্রীদের বেতন সেটাও বন্ধ, শিক্ষকদের প্রাইভেট টিউশনও নেই। ফলে আয় রোজগারহীন শিক্ষকরা অত্যন্ত মানবেতর দিন কাটাচ্ছে। সারা দেশেই প্রতিদিন বন্ধ হচ্ছে কোন না কোন কিন্ডারগার্টেন স্কুল, যা আমরা সংবাদমাধ্যমে দেখতে পাচ্ছি।
তারা আরো বলেন, শিক্ষায় দৃশ্যমান সাফল্য বাংলাদেশের একটি বড় অর্জন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে সম্ভব হয়েছে এমন অর্জন। আজ যেসকল শিক্ষার্থী উচ্চ মাধ্যমিক ও বিশ্ববিদ্যালয় লেভেলে পড়াশোনা করছে তাদের বেশিরভাগই কিন্ডারগার্টেন ছাত্রছাত্রী। মাসের পর মাস বন্ধ থাকার ফলে এরই মধ্যে অনেক স্কুল স্থায়ীভাবে বন্ধ হয়ে গেছে। ভাড়া পরিশোধ ও শিক্ষকদের বেতন দিতে না পেরে বর্তমানে অনেক স্কুলই শোচনীয় অবস্থায় পতিত হয়েছে। কিন্ডারগার্টেন স্কুলের বেশীর ভাগ শিক্ষকই নারী, স্কুল থেকে পাওয়া সামান্য বেতন দিয়েই তাদের সংসার চলে। পরিচালকরা সংকটে থাকার কারনে কোন শিক্ষককেই বেতন দিতে পারছেনা। ফলে এসব স্কুলের শিক্ষক-শিক্ষিকা ও কর্মচারীরা মানবেতর জীবন যাপন করছে। দেশের প্রাথমিক শিক্ষায় সরকারের কোন সহযোগিতা ছাড়াই ১ কোটি শিক্ষার্থীকে মানুষ করার দ্বায়িত্ব পালন করছে কিন্ডারগার্টেন স্কুলের শিক্ষক-শিক্ষিকারা। এ অবস্থায় পরিচালক ও শিক্ষকগণ প্রধানমন্ত্রী কতৃক প্রনোদনা পাওয়ার দাবীদার বলে জানান তারা।
মানববন্ধনে বাংলাদেশ কিন্ডারগার্টেন এসোসিয়েশন নারায়ণগঞ্জ জেলা শাখার সহ-সভাপতি ইমাম হোসেনের সভাপতিত্বে আরে উপস্থিত ছিলেন, মোঃ বাহাউদ্দীন, নাজমুল হাসান, কাওসার আহমেদ, মনিরুল হক, সুমন মিয়া, মিজান, হাসান কবীর, ইব্রাহিম খলিল বাবু, মাজহারুল ইসলাম সজিব, কাওসার মামুদ, ইকবাল মাহমুদ প্রমুখ।

1