জয় হোক মানবতার-রণজিৎ মোদক

1

ডেইলি নারায়ণগঞ্জ টুয়েন্টিফোর ডটকম:  তুমি কবে যাবে জানিনা। তুমি বিশ্ববাসীকে যা শিক্ষা দিলে, তা ভুলার নয়। তুমি প্রেম-প্রীতির ভালোবাসার ঘরে অবহেলা ঘৃণা মৃত্যুভয় রোপণ করেছো। রক্তের সাথে রক্তের- ভয়-ভীতির সৃষ্টি। ছুইওনা ছুইওনা এখানে নিশ্চিত মরণ। স্বামী-স্ত্রী, পিতা-পুত্র ও জ্ঞাাতি গোষ্ঠীর মধ্যে সর্বত্র মরণভীতি। এখানে কেউ কারো নয়। তুমি সম্পর্ক ছিন্ন করেছো। তোমার নাম করোনা। তোমার ভয়াবহ নিষ্ঠুর ছোবলে সারাবিশ্ব ভীতসন্ত্রস্ত।

সাদাকালো হিন্দু-মুসলমান, বৌদ্ধ-খ্রিস্টান ও জৈন-পাঠান যার যার ভাষায় তার তার ধর্মমতে বিশ্ব ¯্রষ্টাকে করোনার হাত থেকে রক্ষা পেতে মসজিদ মন্দির গীর্জা প্যাগোডায় প্রার্থনা করছে। তুমি পৃথিবী থেকে প্রেম-ভালোবাসা ধ্বংস করার জন্য অজানা এক দৈত্যের ভূমিকা পালন করে যাচ্ছে। কিন্তু মানবতাকে তুমি পৃথিবী থেকে নিশ্চিহ্ন করতে পারোনি, পারবে না কখনো। ধর্মা-ধর্মের ঊর্ধ্বে আজ মানবতার সেবায় ব্রতী লক্ষ লক্ষ জনতা। মৃত্যুভয় উপেক্ষা করে ডাক্তার, নার্স, পুলিশ, আর্মি শুধু তাই নয় পরিবহন সেক্টরের শ্রমিক উৎপাদন খাতকে চালু রাখার জন্য গার্মেন্ট ও খাদ্য উৎপাদনে কৃষক সমাজ মাঠে-ময়দানে কাজ করছে। আজ ডাক্তার নার্স পুলিশ সাংবাদিক ও স্বেচ্ছাসেবক মৃত্যুর মিছিলের শরিক হচ্ছে অনেকে। এই মৃত্যুকে কে কি বলেন জানি না। তবে এই মৃত্যুকে শহীদি মৃত্যু বলে সম্মান জানাবো আমরা। আমার বন্ধু ফতুল্লা মডেল থানা পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক অরুণ চন্দ্র দাস করোনা আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেন। জেলা এবং থানা পূজা উদযাপন পরিষদের নেতৃবৃন্দের আন্তরিক চেষ্টায় তাকে মাসদাইর মহাশ্মশানে দাহ করা হয়। মরণ ভয়ে তাকে কেউ স্পর্শ করেনি। সত্য কিন্তু এখানেও সব যাত্রী বন্ধুরা মানবতা দেখিয়ে গেলেন।

এইতো সেদিন নারায়ণগঞ্জ জেলা প্রশাসক মোহাম্মদ জসিম উদ্দিন নারায়ণগঞ্জের করোনাযোদ্ধা কাউন্সিলর শকুকে ধন্যবাদ জানিয়েছেন। তিনি খানপুর হাসপাতালে করোনা আক্রান্ত রোগীদের মাঝে ফল উপহার প্রদান করেছেন। ভালো কাজের পুরস্কার আল্লাহর তরফ থেকে আসে। আপনি অন্যের মঙ্গল কামনা করেন। তবে তার মঙ্গল হোক না হোক আপনার মঙ্গল হবে। করোনা লকডাউন চলাকালে ফতুল্লা মডেল থানার অফিসার ইনচার্জ মোহাম্মদ আসলাম হোসেন স্ব উদ্যোগে তার স্টাফদের নিয়ে নিজের অর্থায়নে গভীর রাতে বেশ কিছু এলাকায় দরিদ্রদের মাঝে চাল, ডাল, তেল, আলু ও সাবান বিতরণ করেন। তিনি গোপনে উপহারগুলো নিজে উপস্থিত থেকে প্রদান করেন। এখানেও ধর্ম ধর্মের ঊর্ধ্বে মানবতার এসে দাঁড়িয়েছে। জেলা ও বিভিন্ন থানা পূজা উদযাপন পরিষদের পক্ষে সদর থানা, ফতুল্লা, বন্দর, সোনারগাঁ, রূপগঞ্জ, সিদ্ধিরগঞ্জ ও আড়াইহাজারের দরিদ্রদের মাঝে উপহার প্রদান করে। এছাড়া বিভিন্ন রাজনৈতিক সামাজিক ধর্মীয় সংগঠন ত্রাণ বিতরণ করেছেন।

এদিকে বর্তমান সরকার প্রধানের নির্দেশে সারাদেশে ত্রাণ বিতরণ করা হচ্ছে। এখানে রাজনীতি নয়। বিশাল মানবতার সেবায় সরকারি কর্মকর্তা-কর্মচারী কাজ করছেন। নারায়ণগঞ্জ শহরে জনৈক ব্যক্তির লাশ দরজার সামনে রেখে স্ত্রী-সন্তান পালিয়ে যায়। সে করোনা আক্রান্ত লাশ করো না ভীড় করছে তার সহযোগীদের নিয়ে শ্মশানে দাহ করেন। গাজীপুরের কালীগঞ্জে হিন্দুধর্মাবলম্বী এক প্রধান শিক্ষকের শেষকৃত্য করতে এগিয়ে না আসায় স্থানীয় মুসলিম যুবকরা হতভাগ্য হরিলাল দেবনাথের শেষকৃত্য করেছেন। (সূত্র : বাংলাদেশ প্রতিদিন)। হে করোনা তুমি সুখের ঘরে যতই আঘাত হানো। হাজার হাজার মায়ের বুক শূন্য করে।
ভোগের গান গায়না মানুষ,
ত্যাগের মহিমায় ইতিহাস
লেখা রয় যুগের পাতায়।
তোমার ছোবলে মৃত লাখ লাখ মানুষের কবরের বুকে প্রেম সিক্ত মানবতার পতাকা উড়ায়ে রাখবো চিরকাল। জয় হোক মানবতার।

1