সুগন্ধা বেকারীতে খাদ্যে ভেজাল করায় চার লক্ষ টাকা জরিমানা

1

ডেইলি নারায়ণগঞ্জ টুয়েন্টিফোর ডটকম:  নারায়ণগঞ্জের অভিজাত একটি বেকারীতে মেয়াদ উত্তির্ণ পণ্য এবং মেয়াদ উর্ত্তিণ পণ্যে মোড়কজাতকরণ, ক্ষতিকারক ক্যামিকেল মিশ্রণ সহ খাদ্যে ভেজাল করায় চার লক্ষ টাকা জরিমানা করেছে ভোক্তা অধিকার সংরক্ষন অধিদপ্তর। মঙ্গলবার (১৪ জুলাই) দুপুরে নগরীর গলাচিপা এলাকায় সুগন্ধা নামক ওই বেকারীতে অভিযান পরিচালনা করা হয়েছে। ভোক্তা অধিকার সংরক্ষণের জেলা সহকারী পরিচালক মো. সেলিমুজ্জামান এর নেতৃত্বে এতে অংশ নেন এনএসআই সংস্থা ও নিরাপদ খাদ্য সংস্খ্যার কর্মকর্তা সহ পুলিশ সদস্যরা।
এসময় বেকারীতে অভিযান চালিয়ে মেয়াদ উর্ত্তিণ ১২৬৫ কেজী কেজি সেমাই, মেয়াদ উর্ত্তিণ বিদেশী আমদানীকৃত পণ্য ও খাদ্যে ভেজালকরণে ক্ষতিকারক ক্যামিকেল জব্দ করা হয়। ধ্বংস করা হয় বেশ কয়েকটি ক্ষতিকারক ক্যামিকেল জাতীয় দ্রব্যাদি। এছাড়াও প্রতিষ্ঠানটির মালিক অন্যায় স্বিকার করে লিখিত দিলে তাকে ভোক্তা অধিকার সংরক্ষণ আইনের বিভিন্ন ধারায় চার লক্ষ টাকা জরিমানা আরোপ করা হয়। পাশাপাশি ভবিষ্যতে এধরণের কাজ করা হলে প্রতিষ্ঠানকে সিলগালা করা হবে বলেও সতর্ক করে দেয় দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তাগণ।
এ বিষয়ে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের নারায়ণগঞ্জ জেলা সহকারী পরিচালক মো. সেলিমুজ্জামান জানায়, র্দীঘদিন যাবত এ বেকারীর বিরুদ্ধে বিভিন্ন কার্যকলাপ সংবাদ মাধ্যমগুলিতে দেখে আসছি। এরই ধারাবাহিকতায় গোয়েন্দা সংস্থার উপিস্থতিতে গোপন সংবাদের ভিত্তিতে আমরা সুগন্ধা বেকারীতে অভিযান পরিচালনা করেছি। এখানে এসে আমরা দেখতে পেয়েছি তারা অস্বাস্থ্যকর পরিবেশে করোনাকালে তাদের মধ্যে কোন রকম নিরাপত্তা বালাই নাই। মাস্ক কিংবা হাতে গ্লোভস পরিহিত পাই নি। তাছাড়া মেয়াদ উর্ত্তিণ ১৫শত কেজি সেমাই, মেয়াদ উর্ত্তিণ বিদেশী আমদানীকৃত পণ্য ও খাদ্যে ভেজালকরণে ক্ষতিকারক ক্যামিকেল জব্দ করি।
তিনি আরো বলেন, তারা বিভিন্ন পণ্যের মোড়কে মেয়াদ কেটে নিজেরাই মেয়াদ বসিয়ে নিয়েছে। পাশাপাশি উৎপাদনের মেয়াদ আগে থেকেই বসিয়ে রাখা হয়েছে। যা বাজারে অগ্রিম বাজারজাত করে, সকল ভোক্তা গ্রাহকদের সাথে প্রতারণা করার মত অপরাধ। তবে প্রতিষ্ঠানের মালিক নিজ দায়িত্বে এগুলি সিটি করপোরেশনের ডাম্পিংয়ে ফেলে দিবে এবং অন্যায় স্বিাকার করে লিখিত দিলে ভোক্তা অধিকার সংরক্ষণ আইনে বিভিন্ন ধারায় সর্বমোট চার লক্ষ টাকা জরিমানা আরোপ করা হয়েছে। ভবিষ্যতের জন্য আমরা তাকে সতর্ক করে দিয়েছি। আমাদের এই অভিযান অব্যাহত থাকবে।

1