সোম বা মঙ্গলবারে এইচএসসি নিয়ে সুনির্দিষ্ট ঘোষণা- শিক্ষামন্ত্রী

1

ডেইলি নারায়ণগঞ্জ টুয়েন্টি ফোর ডটকম :  সোম বা মঙ্গলবারে এইচএসসি নিয়ে সুনির্দিষ্ট ঘোষণা দেয়া হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। এছাড়াও শিক্ষাপ্রতিষ্ঠান খোলার মতো পরিবেশ সৃষ্টি না হওয়ায় আরো ছুটি বাড়ানো হবে বলে জানান তিনি।

আজ বুধবার ভার্সুয়াল এক মত বিনিময় সভায় শিক্ষামন্ত্রী বলেন, আমরা এইচএসসি পরীক্ষার বিষয়ে সব প্রস্তুতি নিয়ে রেখেছি। কিন্তু বিরাট সংখ্যক পরীক্ষার্থী এবং তাদের সঙ্গে তাদের অভিভাবকরা, শিক্ষকরা এবং অন্যান্য আইনশৃঙ্খলাবাহিনীর লোকেদের স্বাস্থ্য ঝুঁকির কথা বিবেচনা করে আমরা এখনোই কোনো সিদ্ধান্তে যেতে পারিনা।অনেক শিক্ষার্থী বলেছেন, তারা পরীক্ষা ছাড়া মূল্যায়ন চায়, এটা একটা বিষয় হতে হয়। আমরা পরীক্ষা ছাড়া মূল্যায়ন করার বিষয়টি নিয়েও ভাবছি। তাছাড়া দু’বছর পর যখন এখন শিক্ষার্থী চাকরি ইন্টারভিউ দিতে যাবেন- তখন তো কেউ কেউ প্রশ্ন তুলতে পারেন। আগামী সপ্তাহের সোম-মঙ্গলবারের মধ্যে এসএসসির বিষয়ে আমরা সঠিক সিদ্ধান্ত জানাতে পারবো। আমরা শিক্ষার্থীদের পরীক্ষা শুরুর আগে অন্তত চার সপ্তাহ সময় দিবো। আমরা অনেকগুলো অপশন নিয়ে ভাবছি।

এইচএসসি পরীক্ষার বিষয়ে মন্ত্রী বলেন, এইচএসসির সিলেবাস কমানোর কোনো বিষয় নেই।
যেহেতু উচ্চমাধ্যমিক পরীক্ষার আগেই সব সিলেবাস আমরা কম্পিলিট করতে পেরেছিলাম। তবে, কবে পরীক্ষা নেয়া যাবে তা এখন বলা সম্ভব না।

করোনা কালীন শিক্ষার বিভিন্ন ইস্যু নিয়ে শিক্ষা বিটের সাংবাদিকদের সঙ্গে শিক্ষা মন্ত্রীর মতবিনিময়কালে তিনি আরো বলেন, পরীক্ষাগুলো কিভাবে নেয়া হবে। কত নম্বরের হবে সে বিষয়ে সিদ্ধান্ত জানানো হবে। এছাড়াও মন্ত্রী বলেন, শিক্ষাপ্রতিষ্ঠান খোলার মতো পরিবেশ তৈরি হয়নি। তাই বাড়ছে শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি।

এই ভার্সুয়াল মিটিংয়ে উপস্থিত ছিলেন শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল চৌধুরী নওফেল, কারিগরি ও মাদ্রাসা বিভাগের সচিব মো আমিনুল ইসলাম, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মাহবুব হোসেনসহ শিক্ষাবিটের সাংবাদিকরা।

1