স্বাধীনতা পুরুস্কার পেলেন – গোলাম দস্তগীর গাজী

1

ডেইলি নারায়ণগঞ্জ টুয়েন্টি ফোর ডটকম :  বাংলাদেশের স্বাধীনতা ও মুক্তিযুদ্ধে অসামান্য অবদানের স্বীকৃতি হিসেবে স্বাধীনতা পুরস্কার পেয়েছেন নারায়ণগঞ্জ-১ (রূপগঞ্জ) আসনের সংসদ সদস্য এবং বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী (বীর প্রতীক)।
বৃহস্পতিবার (২৯ অক্টোবর) সকালে রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষ থেকে তার হাতে পদক তুলে দেন মুক্তিযুদ্ধ বিষয়কমন্ত্রী আ ক ম মোজাম্মেল হক। এসময় গণভবন থেকে ভিডিও কনফারেন্সে অনুষ্ঠানে যুক্ত ছিলেন প্রধানমন্ত্রী।

এর আগে গোলাম দস্তগীর গাজীকে মুক্তিযুদ্ধে বীরত্বপূর্ণ অবদানের জন্য বীর প্রতীকের খেতাব দেয় রাষ্ট্র। আর এবার স্বাধীনতা পুরস্কার দিয়ে বীরযোদ্ধার অবদানের প্রতি সম্মান জানালো জাতি। এছাড়াও ২০১৮ সালে সমাজসেবামূলক কার্যক্রমে অবদান রাখার জন্য আন্তর্জাতিক মাদার তেরেসা পদকে ভূষিত করা হয় তাকে।

গোলাম দস্তগীর গাজী মুক্তিযুদ্ধের ২নং সেক্টরে বিভিন্ন সম্মুখ যুদ্ধে বীরত্বের সঙ্গে অংশ নেন। তিনি ছিলেন মুক্তিযুদ্ধের সময় গঠিত ক্র্যাক প্লাটুনের অন্যতম সদস্য।
নারায়ণগঞ্জের রূপগঞ্জ থেকে টানা তৃতীয় দফায় নির্বাচিত সংসদ সদস্য হলেন গোলাম দস্তগীর গাজী। বর্তমানে তিনি সরকারের বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের মন্ত্রী হিসেবেও দায়িত্ব পালন করছেন। এছাড়া তিনি গাজী গ্রুপের চেয়ারম্যান।

জাতীয় পর্যায়ে গৌরবোজ্জ্বল ও কৃতিত্বপূর্ণ অবদানের স্বীকৃতি হিসেবে এ বছর দেশের আটজন বিশিষ্ট ব্যক্তি ও একটি প্রতিষ্ঠানকে ‘স্বাধীনতা পুরস্কার-২০২০’ প্রদান করা হয়।
স্বাধীনতা পুরস্কার হলো দেশের সর্বোচ্চ রাষ্ট্রীয় বেসামরিক পুরস্কার। ১৯৭৭ সাল থেকে প্রতিবছর এ পুরস্কার দিয়ে আসছে সরকার। সর্বশেষ ২০১৯ সালে ১৩ জন ব্যক্তি ও একটি প্রতিষ্ঠানকে স্বাধীনতা পুরস্কার দেয়া হয়।

1