জো বাইডেনের ১১ মজার তথ্য

1

ডেইলি নারায়ণগঞ্জ টুয়েন্টি ফোর ডটকম :  যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্সিয়াল নির্বাচনে বড় জয় পেয়েছেন ডেমোক্রেট জো বাইডেন। তিনি যুক্তরাষ্ট্রের সাবেক ভাইস প্রেসিডেন্ট। ১৯৪২ সালে জন্মগ্রহণ করেছেন পেনসিলভ্যানিয়ায়। তিনি ১৯৭২ সালে প্রথমবারের জন্য সিনেট সদস্য নির্বাচিত হন। এ ছাড়া তিনি আরো ৬ বার নির্বাচিত হয়েছেন। জীবনের ৩৬টি বছর যুক্তরাষ্ট্রের সিনেটে দায়িত্ব পালন করেছেন। দু’বার তিনি প্রেসিডেন্ট পদে প্রতিদ্বন্দ্বিতা করেছেন। প্রথমবার ১৯৮৮ সালে।
দ্বিতীয়বার ২০০৮ সালে। বর্তমানে তার বয়স ৭৭ বছর। ফলে প্রথম মেয়াদে প্রেসিডেন্ট নির্বাচনের দিক দিয়ে তিনি যুক্তরাষ্ট্রের ইতিহাসে সবচেয়ে বেশি বয়সী প্রেসিডেন্ট হতে যাচ্ছেন। ওয়াশিংটনে তিনি ৫ দশক সময় কাটিয়েছেন। সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামার অধীনে তিনি দু’দফায় হোয়াইট হাউজে ভাইস প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করেন।
৪৬তম নির্বাচিত এই প্রেসিডেন্ট আগামী জানুয়ারিতে ক্ষমতা বুঝে নেয়ার কথা। তার আগে তিনি নিজের ইন্সটাগ্রামে কিছু তথ্য শেয়ার করেছেন। তিনি লিখেছেন, মাঝে মাঝে মন হয়, আপনারা যখন আমাকে টেলিভিশনে দেখেন অথবা আপনারা আমার সামাজিক যোগাযোগ মাধ্যমের পোস্টগুলো দেখেন, কিন্তু বাস্তবে আমার সঙ্গে সাক্ষাতের কোনো সুযোগ পান না। এ জন্যই আপনারা জানতে চান, এমন ১১টি সত্য ঘটনা আমি আপনাদের সঙ্গে শেয়ার করবো।

ঘটনা ১: জো বাইডেন তার হাইস্কুল ফুটবল টিমে খেলেছেন। তিনি সম্মুখভাগে আবার হাফব্যাক পজিশনেও খেলেছেন। ১৯৬০ সালে তার টিম ছিল অপ্রতিদ্বন্দ্বী।

ঘটনা ২: জো বাইডেনের দুটি জার্মান শেফার্ড (কুকুর) আছে। তাদের নাম চ্যাম্প এবং মেজর।

ঘটনা ৩: জো বাইডেন এখনও গাড়ির ভীষণ ভক্ত। তার পিতা তাকে ১৯৬৭ সালের একটি কর্ভেটে স্টিনগ্রে উপহার দিয়েছিলেন। এখনও সেটা তার কাছে আছে।

ঘটনা ৪: ভায়োলেন্স এগেইনস্ট ওমেন অ্যাক্টের লেখক জো বাইডেন। যৌন নির্যাতন ও গৃহ সহিংসতার সংস্কৃতি পাল্টে দেয়ার জন্য এই আইন একটি মাইলফলক।

ঘটনা ৫: ১৯৭২ সালের ডিসেম্বরে জো বাইডেনের স্ত্রী নিলিয়া এবং তাদের এক বছর বয়সী কন্যা এমি সড়ক দুর্ঘটনায় মারা যান। ওই দুর্ঘটনায় বাইডেনের দুই ছেলে বো এবং হান্টার মারাত্মক আহত হন। এ জন্য তিনি উইলমিংটন থেকে ট্রেনে করে ওয়াশিংটন ডিসিতে যেতেন প্রতিদিন, যাতে তিনি তার দু’সন্তানকে দেখতে পান।

ঘটনা ৬: স্ত্রী ও কন্যাকে সড়ক দুর্ঘটনায় হারানোর পর জো বাইডেন হাসপাতালে তার ছেলেদের পাশে বসে সিনেটর হিসেবে শপথ নিয়েছেন।

ঘটনা ৭: জো বাইডেন তোতলামি স্বভাব নিয়ে বেড়ে ওঠেন। তাই জনসম্মুখে কথা বলার সময় তিনি যাতে স্বাভাবিকভাবে কথা বলতে পারেন এ জন্য মুখস্ত করেন ‘ইয়েটস এন্ড ইমারসন’।

ঘটনা ৮: ২৯ বছর বয়সে তিনি যুক্তরাষ্ট্রের সবচেয়ে কম বয়সী সিনেটরদের একজন নির্বাচিত হন। তবে যুক্তরাষ্ট্রে সিনেট সদস্য হতে হলে সাংবিধানিক নিয়ম অনুযায়ী একজন সিনেটরকে ৩০ বছর বয়সী হতে হয়। ফলে তাকে শপথ নিতে ওই সময় পর্যন্ত অপেক্ষা করতে হয়।

ঘটনা ৯: যুক্তরাষ্ট্রের ইতিহাসে জো বাইডেন হলেন দ্বিতীয় ক্যাথোলিক প্রেসিডেন্ট। প্রথমজন ছিলেন জন এফ কেনেডি।

ঘটনা ১০: সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামার সঙ্গে আট বছর হোয়াইট হাউজে অবস্থানকালে তারা ছিলেন ভীষণ ব্যস্ত। কিন্তু সাপ্তাহিক ভিত্তিতে লাঞ্চ করার জন্য তারা নিশ্চিত ভাল একটি সময় বের করে নিতেন। এ সময়ে একসঙ্গে তারা খাবার খেতেন।

ঘটনা ১১: জো বাইডেনের প্রিয় আইসক্রিম। তার প্রিয় স্বাদ হলো চকোলেট চিপ।

1