বঙ্গবন্ধুসহ সব ভাস্কর্য রক্ষায় হাইকোর্টে রিট

1

ডেইলি নারায়ণগঞ্জ টুয়েন্টি ফোর ডটকম :  বঙ্গবন্ধুর ভাস্কর্যসহ দেশের সকল ভাস্কর্য রক্ষায় হাইকোর্টে রিট আবেদন করা হয়েছে। গতকাল হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় এই রিট করেন আইনজীবী উত্তম লাহেড়ি। পরে তা বিচারপতি জেবিএম হাসান ও বিচারপতি মো. খায়রুল আলমের হাইকোর্ট বেঞ্চে উপস্থাপন করা হয়। আইনজীবী নাহিদ সুলতানা যুঁথি আদালতে রিটটি উপস্থাপন করে শুনানির আরজি জানান। পরে আইনজীবী যুঁথি সাংবাদিকদের জানান, সোমবার এ বিষয়ে শুনানি হতে পারে। স্বরাষ্ট্র সচিব, ধর্ম মন্ত্রণালয়ের সচিব, মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের সচিব, পুলিশ প্রধান, ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক ও বায়তুল মোকাররম মসজিদের খতিবকে এই রিট আবেদনে বিবাদী করা হয়েছে। রিটে ভাস্কর্যের সুরক্ষায় প্রয়োজনীয় পদক্ষেপ নেয়ার নির্দেশনা চাওয়ার পাশাপাশি জাতির পিতার ভাস্কর্য স্থাপন নিয়ে সৃষ্ট নৈরাজ্য, বিশৃঙ্খলা ও অরাজকতা বন্ধে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে বিবাদীদের কেন নির্দেশ দেয়া হবে না- সেই মর্মে রুল চাওয়া হয়েছে।
এ ছাড়া জাতির জনকের ভাস্কর্য স্থাপন এবং ভাস্কর্য নিয়ে জনমনে সৃষ্ট বিভ্রান্তি দূর করার জন্য প্রয়োজনীয় উদ্যোগ নিতে ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক ও বায়তুল মোকাররম মসজিদের খতিবের প্রতি নির্দেশনা চাওয়া হয়েছে।
রিটের পক্ষের আইনজীবী বলেন, বঙ্গবন্ধু আমাদের স্বাধীনতা এনে দিয়েছেন। তিনি স্বাধীনতার প্রতীক।
তার ভাস্কর্য অরক্ষিত থাকবে- এটা হতে পারে না। আমরা রিটে বঙ্গবন্ধুর সব ভাস্কর্যের নিরাপত্তা নিশ্চিতের নির্দেশনা চেয়েছি।
এদিকে কুষ্টিয়া শহরের পাঁচ রাস্তার মোড়ে বঙ্গবন্ধুর নির্মাণাধীন ভাস্কর্য ভাঙচুরের ঘটনায় দোষীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে সুপ্রিম কোর্টে মানববন্ধন ও বিক্ষোভ করেছেন সাধারণ আইনজীবীর ব্যানারে আওয়ামী লীগ সমর্থক আইনজীবীরা। এতে উপস্থিত ছিলেন সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সাবেক সম্পাদক আইনজীবী মমতাজ উদ্দিন মেহেদী, বাংলাদেশ আওয়ামী যুবলীগের কেন্দ্রীয় কমিটির আইন বিষয়ক সম্পাদক ব্যারিস্টার সৈয়দ সায়েদুল হক সুমন ও ডেপুটি অ্যাটর্নি জেনারেল বিএম আব্দুর রাফেল।

1