ইন্দোনেশিয়া বলছে, চীনের তৈরি করোনার টিকা হালাল

1

ডেইলি নারায়ণগঞ্জ টুয়েন্টি ফোর ডটকম :  চীনের তৈরি সিনোভ্যাকের করোনা টিকার ব্যবহার অনুমোদন করেছে ইন্দোনেশিয়ার ওলামা কাউন্সিল। শুক্রবার দেশটির ইসলামি নিয়মকানুন–সংশ্লিষ্ট এই সংস্থা এ তথ্য জানিয়েছে। এর মধ্য দিয়ে জানানো হলো যে ইসলামি নিয়মকানুন অনুযায়ী সিনোভ্যাকের টিকা ব্যবহারের যোগ্য।
বিজ্ঞাপন

জার্মানির সংবাদমাধ্যম ডয়চে ভেলের খবরে বলা হয়েছে, সিনোভ্যাক বায়োটেকের তৈরি করোনা টিকার নাম করোনাভ্যাক। ইন্দোনেশিয়া এই টিকা ব্যবহারের ক্ষেত্রে প্রাথমিক সিদ্ধান্ত নিয়েছিল। দেশটির ওলামা কাউন্সিল শুক্রবার জানিয়ে দিল, এই টিকা পবিত্র ও হালাল। এর ফলে ইন্দোনেশিয়ায় এ টিকার প্রয়োগে আর বড় কোনো বাধা থাকল না। যদিও এই টিকার ব্যবহার এখনো ইন্দোনেশিয়ার চিকিৎসাসংশ্লিষ্ট নিয়ন্ত্রক সংস্থার বিবেচনাধীন রয়েছে।

মুসলিম জনসংখ্যার দিক থেকে সবচেয়ে বড় দেশ ইন্দোনেশিয়া। দেশটি করোনাভ্যাকের প্রায় ৩০ লাখ ডোজ গ্রহণ করেছে সিনোভ্যাকের কাছ থেকে। আগামী কিছুদিনের মধ্যেই এর প্রয়োগ শুরু হওয়ার কথা।
ইন্দোনেশিয়ার ওষুধ নিয়ন্ত্রক সংস্থা জানিয়েছে, সিনোভ্যাকের করোনা টিকার পরীক্ষামূলক প্রয়োগের ফলাফল নিয়ে পর্যালোচনা চলছে। এরপরই টিকার অনুমোদন দেওয়া হবে।
বিজ্ঞাপন

এদিকে দেশটির প্রেসিডেন্ট জোকো উইদোদো বলেছেন, টিকা দেওয়ার ক্ষেত্রে শুরুতে অগ্রাধিকার পাবেন রাজনীতিবিদেরা। তিনিসহ কয়েকজন মন্ত্রী ও জ্যেষ্ঠ কর্মকর্তারা এই টিকা নেবেন। এরপর স্বাস্থ্যকর্মী ও অন্যান্য সরকারি কর্মকর্তাদের করোনার টিকা দেওয়া হবে।
করোনা ঠেকাতে সিনোভ্যাকের টিকার দুটি ডোজ ব্যবহার করতে হয়। এই টিকার লাখ লাখ ডোজ পেতে প্রস্তুতকারী প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি করেছে জাকার্তা।

1