‘আটকে আছে সত্য কথার ফাইলগুলো’

1

ডেইলি নারায়ণগঞ্জ টুয়েন্টি ফোর ডটকম :গানের পাশপাশি বিভিন্ন ধরনের অন্যায়ের বিরুদ্ধে সামাজিক যোগাযোগমাধ্যম থেকে শুরু করে বিভিন্ন মাধ্যমে সোচ্চার ভূমিকা পালন করেন জনপ্রিয় সংগীতশিল্পী আসিফ আকবর। এবার তিনি সংগীতের চলতি অবস্থা নিয়ে ফের কথা বললেন।সংগীত জগতে কেউ কারো নয় বলেও সেখানে লিখেন তিনি। আসিফ তার পোস্টে আরো লিখেন, জানি এই গানের জগতের আমি কেউনা, নিয়তি টেনে এনেছে। এখন দেশের কিছু মানুষ আমাকে চেনেন। কোন এক রহমতের বর্ষনে আমার ভাগ্য বদলে গেছে। এই প্রাপ্তির প্রতি কৃতজ্ঞতাবোধ প্রকাশ করতেই অনিয়মের বিরুদ্ধে সবসময় সোচ্চার থাকি। এই জগতে আসলেই কেউ কারো নয়, অনেক অভিজ্ঞতার আলোকে বলছি কথাটা। মাথাটা ডান দিক থেকে বাম দিকে ঘুরাতে না ঘুরাতেই অনিয়ম আর স্বার্থপরতার গন্ধ পেয়ে যাই।

মানুষের মনে প্রশ্ন আছে আমিই কেন শুধু ঝামেলায় জড়াই। আমিও উটপাখী হয়ে সবার মত মুখ গুঁজে নিজের স্বার্থ বুঝে নিয়ে চুপ থাকতে পারতাম। ছোটবেলা থেকেই আমি বিতর্কে জড়িয়ে আছি প্রভাবশালী হাতিদের বিপক্ষে। ছোটদের উপর বড়দের অনৈতিক চাপের বিরুদ্ধে লড়ে গেছি। অনেক কিছু হারিয়েছি, শুধু মাথাটাকে চির উন্নত মম শির হিসেবেই রেখেছি। সব ঝামেলায় আমাকে পাওয়ার কারন একটাই, আমি অনৈতিকতার প্রতিবাদ করি, প্রয়োজনে প্রতিরোধ করি। তথাকথিত নপুংসক তারকা হয়ে বেঁচে থাকার মধ্যে স্বার্থকতা খুঁজিনি কখনো। মানিয়ে চললে অনেক ভাল থাকতে পারতাম, বিবেকের কাছে পরিষ্কার থাকার চেষ্টায় সত্যটাকেই ধারন করি, আর এখানেই সমস্ত সমস্যার শুরু।
ভেবেছিলাম দিন বদলে যাবে অথবা বদলে দিতে পারবো। পরে দেখি একা হয়ে গেছি, এই একাকীত্বে অহংবোধ আছে। প্রত্যেকটা প্রশ্নের উত্তর নিয়ে ঘুরছি। আদালতের উপরে আদালত আছে। সত্য কথা বললেই একটা শ্রেনী আমাকে উদ্ধত মানুষ হিসেবে ভাবে। আবেগের মানুষগুলো মূল এজেন্ডাকে পাশ কাটিয়ে দোষারোপের রাজনীতিতে চলে যায় যার যার স্বার্থ উদ্ধারে। গানের সবাই হয়তো ভাল আছে, তবে সবচেয়ে ভাল আছি আমি। সত্য কথা বলতে গিয়ে আজ আমি ক্রুশবিদ্ধ যীশু, তাতেও আপত্তি নেই। জানি একদিন জিতবোই, হয়তো আমি থাকবোনা, নয়তো কেউ মনে রাখবেনা… অনিশ্চিত অনন্তের পথে হাঁটা আমার পুরনো অভ্যাস। বুঝার ভুল আর বোঝানোর ভুলে লটকে আছে পৃথিবীর পেন্ডুলাম, আটকে আছে সত্য কথার ফাইলগুলো। কোন এক অভাবনীয় মুক্তির দিনের অপেক্ষায় গেয়ে যাচ্ছি বাংলা গান।

1