মেসিকে ধরে রাখার ঘোষণা দেয়া লাপোর্তাকেই বেছে নিলো বার্সেলোনা

1

ডেইলি নারায়ণগঞ্জ টুয়েন্টি ফোর ডটকম: বার্সেলোনার সভাপতি নির্বাচনে তিন প্রার্থী দিয়েছিলেন ভিন্ন তিন ঘোষণা। টনি ফ্রেইক্সা প্রতিশ্রুতি দিয়েছিলেন সময়ের সেরা দুই তরুণ তারকা কিলিয়ান এমবাপ্পে ও আর্লিং ব্রট হালান্দকে দলে ভেড়ানোর। ভিক্তর ফন্ত বলেছিলেন, জাভি হার্নান্দেজকে কোচ করে আনার। একমাত্র হুয়ান লাপোর্তা তার নির্বাচনী প্রতিশ্রুতিতে বলেছিলেন, ক্লাবের সর্বকালের সেরা ফুটবলার লিওনেল মেসিকে ধরে রাখতে সবকিছুই করবেন। বার্সেলোনাকে এর আগে সাফল্য এনে দেয়া লাপোর্তাকেই আগামী ছয় বছরের জন্য সভাপতি হিসেবে বেছে নিয়েছে কাতালার ক্লাবটির সদস্যরা। রোববার হওয়া নির্বাচনে ৫৪.২৮ শতাংশ ভোট পেয়েছেন লাপোর্তা।

২০০৩ থেকে ২০১০ পর্যন্ত সভাপতি ছিলেন লাপোর্তা। এই সময়টাতেই বার্সেলোনা কাটিয়েছে তাদের ক্লাব ইতিহাসের সেরা সময়। মেসি-জাভি-ইনিয়েস্তাদের নিয়ে গড়া অপ্রতিরোধ্য দলটাকে ২০০৯ সালে পেপ গার্দিওলা জিতিয়েছিলেন রেকর্ড ছয়টি শিরোপা।
লাপোর্তা বেশ কঠিন সময়ে দ্বিতীয়বার বার্সেলোনার সভাপতির চেয়ারে বসলেন। লিওনেল মেসির চুক্তি শেষ হবে আগামী জুনে। আর্জেন্টাইন মহাতারকাকে ধরে রাখার চ্যালেঞ্জটা তার জন্য কঠিন হয়ে গেছে বার্সেলোনার আর্থিক দুর্দশার জন্য। নির্বাচনে জয়ের পরই মেসিকে ধরে রাখার ঘোষণাটা আরো একবার দিলেন লাপোর্তা। তিনি বলেন, ‘ক্লাব কর্মকর্তাদের সঙ্গে শুভেচ্ছা বিনিময় শেষেই আমি মেসিকে ডাকবো। আমি তাকে রেখে দেয়ার জন্য সর্বোচ্চ চেষ্টাই করবো। তবে থেকে যাওয়ার সিদ্ধান্তটা তাকেই নিতে হবে।’ মেসির মোটা অঙ্কের বেতন দেয়ার সামর্থ্য আদৌ বার্সেলোনার রয়েছে কি না তা নিয়ে এরই মধ্যে প্রশ্ন উঠে গেছে। সেসব নিয়ে ভাবনা নেই লাপোর্তার। বার্সেলোনার সদস্য হিসেবে ভোট দিতে দুই ছেলেকে নিয়ে এসেছিলেন লিওনেল মেসি। লাপোর্তার দাবি মেসি বার্সেলোনাকে ভালোবাসেন বলেই তাদের কাজটা সহজ হয়ে যাবে। লাপোর্তা বলেন, ‘লিও বার্সেলোনাকে ভালোবাসে। ছেলেকে সঙ্গে নিয়ে সে ভোট দিতে এসেছিলো। বিশ্বের সেরা খেলোয়াড়টি বার্সাকে কতটা ভালোবাসে এটাই তার প্রমাণ। আর এটাই আমাদের কাজটা (মেসিকে রাজি করানো) সহজ করে দিবে।’

গত বছরের আগস্টে বার্সেলোনা ছাড়তে চেয়েছিলেন মেসি। নানা রকম টানাপোড়ন শেষে বার্সাতেই চলতি মৌসুম পর্যন্ত থেকে যাওয়ার সিদ্ধান্ত নেন মেসি। পরে একাধিকবার মেসি বলেছেন, বার্সেলোনায় তিনি ক্যারিয়ার শেষ করতে চান। যদি নতুন সভাপতির ভবিষ্যত পরিকল্পনা তার পছন্দ হয় এবং শক্তিশালী দল গঠনের নিশ্চয়তা তাকে দেয়া হয়।

1