শেষ বলে জয় পেলো পাকিস্তান

1

ডেইলি নারায়ণগঞ্জ টুয়েন্টি ফোর ডটকম: তিন ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে স্বাগতিক দক্ষিণ আফ্রিকাকে হারিয়েছে পাকিস্তান। সেঞ্চুরিয়নে বাবর আজম- ইমাম উল হকদের অনবদ্য ইনিংসের সমাপ্তি হলে রোমাঞ্চকর ম্যাচে জয় নিশ্চিত করতে শেষ বল পর্যন্ত অপেক্ষা করতে হয় পাকিস্তানকে।
শুক্রবার (২রা এপ্রিল) টস হেরে প্রথমে ব্যাট করতে নেমে নির্ধারিত ৫০ ওভারে ৬ উইকেট হারিয়ে ২৭৪ রানের লড়াকু লক্ষ্য দেয় প্রোটিয়ারা। স্বাগতিকদের হয়ে সেঞ্চুরি করেন রাসি ভন ডার ডুসেন। ১৩৪ বলে ১২৩ রান করে অপরাজিত থাকেন এই মিডল অর্ডার ব্যাটসম্যান। ১০ চার ও ২টি ছক্কা দিয়ে নিজের ইনিংস সাজান তিনি।
৫৬ বলে ৫ চারের মাধ্যমে হাফসেঞ্চুরি করেন ডেভিড মিলার। অ্যান্ডিলে ফেহলুকায়ো ২৯ রান এবং কুইন্টন ডি কক ২০ রান করেন। পাকিস্তানের পক্ষে দুটি করে উইকেট নেন শাহীন শাহ আফ্রিদি ও হারিস রউফ। একটি করে উইকেট নেন মোহাম্মদ হাসনাইন ও ফাহিম আশরাফ।
লক্ষ্য নিয়ে খেলতে নেমে শুরুতেই উইকেট হারায় পাকিস্তান।
দলীয় ৯ রানে ফখর জামান আউট হয়ে মাঠ ছাড়েন। এরপর ইমাম উল হককে সঙ্গে নিয়ে প্রতিরোধ গড়ে তোলেন বাবর আজম। দ্বিতীয় উইকেটে দুইজনে গড়েন ১৭৭ রানের পার্টনারশীপ। সেঞ্চুরি করে বাবর আউট হলে ভাঙ্গে এই জুটি। ১০৪ বলে ১৭ চারের মাধ্যমে ১০৩ রান করেন বাবর। তার বিদায়ের পর বেশিক্ষণ ক্রিজে থাকতে পারেননি ইমামও। ৩ চার ও ১ ছক্কায় ৭০ রান করে ইমাম বিদায় নিলে বিপদে পড়ে যায় পাকিস্তান।
সফরকারী দল নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকলে ম্যাচ রোমাঞ্চকর হয়ে ওঠে। শেষদিকে জয়ের সুযোগও সৃষ্টি করেছিল দক্ষিণ আফ্রিকা। কিন্তু মোহাম্মদ রিজওয়ানের ৫২ বলে ৪০ ও শাদাব খানের ৩০ বলে ৩৩ রানের ইনিংসে ভর করে জয়ের দ্বারপ্রান্তে পৌঁছে যায় পাকিস্তান। শেষ ওভারে জয়ের জন্য প্রয়োজন ৩ রান। ওভারের প্রথম বলেই উড়িয়ে মেরে শাদাব খান ক্যাচ আউট হলে ম্যাচের উত্তেজনা বেড়ে যায়। এরপর মাঠে নামেন শাহীন আফ্রিদি। ওভারের ৪ বল শেষ হলেও কোনো রান যোগ করতে পারেনি স্ট্রাইকে থাকা ফাহিম আশরাফ। পঞ্চম বলে দুই রান নিলে ম্যাচ সমতায় আসে। শেষ বলে অফ সাইড দিয়ে দারুণ চার মেরে জয় ছিনিয়ে আনেন ফাহিম আশরাফ।
দক্ষিণ আফ্রিকার পক্ষে একাই চার উইকেট নেন অ্যানরিখ নরকিয়া। দুই উইকেট নেন অ্যান্ডিলে ফেহলুকায়ো। এক উইকেট কাগিসো রাবাদার দখলে।

1