১২ই সেপ্টেম্বর থেকে খুলছে শিক্ষাপ্রতিষ্ঠান: শিক্ষামন্ত্রী

1

ডেইলি নারায়ণগঞ্জ টুয়েন্টিফোর ডটকম:   ১২ই সেপ্টেম্বর থেকে দেশের সব প্রাথমিক বিদ্যালয়, মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়া হবে বলে মন্তব্য করেছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। তিনি বলেছেন, দ্রুত সময়ের মধ্যে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার বিষয়ে প্রধানমন্ত্রীর নির্দেশনা ছিল। এছাড়া গতকাল করোনা মোকাবিলায় গঠিত জাতীয় কারিগরি পরামর্শক কমিটির পক্ষ থেকে স্কুল-কলেজ খোলার পক্ষে মত দেয়া হয়েছে। সবকিছু বিবেচনায় নিয়েই ১২ই সেপ্টেম্বর থেকে প্রাথমিক থেকে শুরু করে উচ্চমাধ্যমিক পর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠান খোলার সিদ্ধান্ত নেয়া হয়েছে। আমরা আশা করছি, ১২ সেপ্টম্বর থেকেই সকল শিক্ষা প্রতিষ্ঠান তথা প্রাথমিক, মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক পর্যায়ের শিক্ষা প্রতিষ্ঠান খুলে দিতে পারবো। স্কুল-কলেজগুলো খোলার জন্য আমরা আগেই সব প্রস্তুতি গ্রহণ করেছি।

চাঁদপুর সদর উপজেলার মহামায়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের নবনির্মিত ভবনের উদ্বোধন শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এসব কথা বলেন।

বিশ্ববিদ্যালয় খোলার বিষয়ে শিক্ষামন্ত্রী বলেন, বিশ্ববিদ্যালয়গুলোর সঙ্গে আমরা আবার বসবো। কারণ বিশ্ববিদ্যালয় খোলার সিদ্ধান্ত বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেড ও বিশ্ববিদ্যালয় কাউন্সিল নেয়।

তাই উনারা যদি একই সঙ্গে খুলতে রাজি তাহলে খুলবেন। তাছাড়া ভিন্ন কোন তারিখ নির্ধারণ করেন সেটা তাদের বিষয়। তিনি আরো বলেন, বেশিরভাগ শিক্ষকই টিকা নিয়েছেন। প্রধানমন্ত্রী আগে বলেছিলেন, ১৮ বছরের উর্ধ্বে যারা তাদের টিকা দিতে। এখন বলেছেন ১২ বছর বয়সী যারা তাদেরও টিকার আওতায় আনতে। সব টিকা ১২ বছর বয়সীদের দেয়া যায় না। যেই টিকা দেয়া যায় সেই টিকার আনার ব্যবস্থা করা হয়েছে।

এসএসসি ও এইচএসসি পরীক্ষা সম্পর্কে তিনি বলেন, আগের ঘোষণা অনুযায়ী পরীক্ষা হবে। অর্থাৎ নভেম্বরের মাঝামাঝি এসএসসি এবং ডিসেম্বরে এইচএসসি পরীক্ষা নেয়ার প্রস্তুতি নেয়া হচ্ছে।
এ সময় উপস্থিত ছিলেন জেলা প্রশাসক অঞ্জনা খান মজলিশ, পুলিশ সুপার মো. মিলন মাহমুদ, জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি ডা. জে আর ওয়াদুদ টিপু, চাঁদপুর পৌরমেয়র এড. জিল্লুর রহমান জুয়েল, ফরিদগঞ্জ উপজেলা চেয়ারম্যান জাহিদুল ইসলাম রোমান, এলজিইডি নির্বাহী প্রকৌশলী মো. ইউনুছ বিশ্বাস, চাঁদপুর প্রেসক্লাব সভাপতি ইকবাল হোসেন পাটোয়ারী।

1