ক্রিকেটারদের মনে কেন এতো ক্ষোভ

1

ডেইলি নারায়ণগঞ্জ টুয়েন্টি ফোর ডটকমঃ   বিসিবি বস নাজমুল হাসান পাপন যে এবারই প্রথম খোলামেলা ক্রিকেটারদের সমালোচনা করলেন এমনটা নয়। দলের খেলা নিয়ে অতীতেও বহুবার প্রকাশ্যে নিজের মতামত দিয়েছেন তিনি।
তবে এবার স্কটল্যান্ডের বিরুদ্ধে হারের পর দলের তিন সিনিয়র ক্রিকেটার মাহমুদুল্লাহ রিয়াদ, সাকিব আল হাসান ও মুশফিকের সমালোচনা করেন নাজমুল হাসান পাপন। বিষয়টি যে ক্রিকেটাররা ভালোভাবে নেননি তা এখন অনেকটাই খোলাসা হয়ে গেছে। এমনকি বিশ্বকাপ চলাকালেই দুই সিনিয়র ক্রিকেটার খোলামেলাভাবে সমালোচনার জবাব দিয়েছেন। বিসিবি প্রেসিডেন্টও পরে মাহমুদুল্লাহর কথার জবাব দিয়েছেন। নিজের বক্তব্য থেকে সরে আসেননি তিনি। প্রশ্ন ওঠেছে বিশ্বকাপের মতো টুর্নামেন্ট চলাকালে যেখানে খেলার প্রতি সর্বোচ্চ গুরুত্ব দেওয়ার কথা সেখানে দল কি অহেতুক বিতর্কে জড়াচ্ছে না।

মাসকাটে গত বৃহস্পতিবার পাপুয়া নিউ গিনিকে হারানোর পর মুখ খোলেন মাহমুদুল্লাহ। স্কটল্যান্ডের কাছে প্রথম ম্যাচে হারার পর দলকে ছোট করা হয়েছে বলে অভিযোগ করেন তিনি।

বলেন, তাদের কমিটমেন্ট নিয়ে প্রশ্ন তোলা হয়েছে।

বিশ্বকাপে ফর্মে ছিলেন না মুশফিকুর রহিম। গতকাল ফর্মে ফেরার পর সংবাদ সম্মেলনে এসে সমালোচনা নিয়ে নিজের ক্ষোভ প্রকাশ করেন তিনি। বলেন, এটা তো সবসময় হতেই থাকবে। ক্রিকেটার হিসেবে ভালো করলে সবাই তালি দেবে, খারাপ করলে গালি দেবে। এটাই স্বাভাবিক, তাই না? আর এটা আমার প্রথম নয়, গত ১৬ বছর ধরে খেলছি, এটা আমার কাছে নতুন কিছু নয়। আমার কাছে খুবই নরম্যাল লাগে। যারা এরকম কথা বলেন, তাদের নিজেদের মুখটা আয়নায় দেখা উচিত। তারা বাংলাদেশের হয়ে খেলেন না, খেলি আমরা ক্রিকেটাররাই। শুধু আমি নই, টেস্ট স্ট্যাটাস বা তার আগে থেকেও যারা খেলেছেন, সবাই ইনপুট দেওয়ার চেষ্টা করে। ভালো করার চেষ্টা করে। কখনও হয়, কোনোদিন হয় না। আমরা মনে করি, আমরা দেশের প্রতিনিধিত্ব করি, এই গর্বটা নিয়ে মাঠে যাই এবং ভালো করার চেষ্টা করি।

ক্রিকেট বিশ্লেষকরা বলছেন, এই বাহাস এখানেই শেষ হচ্ছে না। এটি হয়তো আরও বহুদূর গড়াতে পারে।

1