নিষিদ্ধ পলিথিন এবং বিষাক্ত সীসা উৎপাদন ও বাজারজাত করার দায়ে ৪টি প্রতিষ্ঠানকে জরিমানা

1

ডেইলি নারায়ণগঞ্জ টুয়েন্টি ফোর ডটকমঃ  র‌্যাব প্রতিষ্ঠালগ্ন থেকে সমাজের বিভিন্ন অপরাধ এর উৎস উদঘাটন, অপরাধীদের গ্রেফতারসহ আইন-শৃঙ্খলার সামগ্রিক উন্নয়নে নিরলসভাবে কাজ করে যাচ্ছে। র‌্যাব শুরু থেকে ভেজাল খাদ্য, নকল ঔষধ, নিষিদ্ধ পলিথিন এবং অন্যান্য ভেজাল পণ্যসামগ্রীর বিরুদ্ধে সব সময় সোচ্চার ভূমিকা পালন করে আসছে। নিষিদ্ধ পলিথিন এবং বিষাক্ত সীসা উৎপাদন এবং বাজারজাত করণের সাথে সম্পৃক্তদের প্রায়শই র‌্যাবের নিয়মিত অভিযানের মাধ্যমে আইনের আওতায় আনা হচ্ছে।

এরই ধারাবাহিকতায় ১৭ নভেম্বর ২০২১ তারিখ সকাল ১১.০০ ঘটিকা হতে বিকাল ১৬.০০ ঘটিকা পর্যন্ত র‌্যাব-১১, সিপিএসসি এর একটি আভিযানিক দল গোপন তথ্যের ভিত্তিতে নারায়ণগঞ্জ জেলার ফতুল্লা থানাধীন ভূঁইগর এলাকা এবং সোনারগাঁ থানাধীন কাঁচপুর ও বারদী এলাকায় ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে পৃথক অভিযান পরিচালনা করে। উক্ত অভিযানে নিষিদ্ধ পলিথিন উৎপাদন ও বাজারজাত করার দায়ে ভূঁইগর এলাকার ‘আব্বাসীয়া প্যাকেজিং’কে ২০ হাজার টাকা, কাঁচপুর এলাকার ‘সাঈদ প্যাকেজিং’কে ১০ হাজার এবং বিষাক্ত সীসার গোলবার উৎপাদন ও বাজারজাত করার দায়ে বারদী এলাকায় ২টি ভাঙ্গারির দোকানকে ৬০ হাজার টাকাসহ সর্বমোট ৯০ হাজার টাকা জরিমানা করা হয়। এ সময় উক্ত প্রতিষ্ঠানসমূহতে উৎপাদিত ১,৪৮৫ কেজি নিষিদ্ধ পলিথিন এবং ৩০৩০ কেজি বিষাক্ত সীসার গোলবার উদ্ধার করা হয়। র‌্যাব-১১ কর্তৃক পরিচালিত অভিযানে উল্লিখিত ০৪টি প্রতিষ্ঠানসমূহ নিষিদ্ধ পলিথিন এবং বিষাক্ত সীসার গোলবার উৎপাদন ও বাজারজাত করায় মোঃ আবু হাসান, এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট, পরিবেশ অধিদপ্তর, ঢাকা; বাংলাদেশ পরিবেশ সংরক্ষণ আইন ১৯৯৫ (সংশোধিত ২০১০) এর ৬ (ক)/১৫(১) এবং ৬(গ) ধারা অনুযায়ী সর্বমোট ৯০ হাজার টাকা জরিমানা করেন।

পরিবেশ সংরক্ষণ আইন অমান্য করে জনস্বাস্থ্যের জন্য মারত্মক হুমকিস্বরুপ নিষিদ্ধ পলিথিন ও বিষাক্ত সীসা উৎপাদন ও বাজারজাতকারী প্রতিষ্ঠানসমূহের বিরুদ্ধে র‌্যাব-১১ এর ভ্রাম্যমাণ আদালতের অভিযান কার্যক্রম অব্যাহত থাকবে।

1