এসএসসির ফল: সবই বেড়েছে এবার

1

ডেইলি নারায়ণগঞ্জ টুয়েন্টি ফোর ডটকমঃ    চলতি বছরের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের পরীক্ষায় গড় পাসের গড় হার ৯৩ দশমিক ৫৮ শতাংশ। গতবার এই পাসের হার ছিল ৮২.৮৭ ভাগ। শতভাগ পাস করা প্রতিষ্ঠান ৫ হাজার ৪৯৪ টি। অন্যদিকে শূন্য পাশের সংখ্যা ১৮টি প্রতিষ্ঠানে।

আজ বৃহস্পতিবার বেলা ১১টায় রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি আনুষ্ঠানিকভাবে ফলাফল প্রকাশ করেন। ফল প্রকাশ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে গণভবন থেকে ভার্চুয়ালি যুক্ত ছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সর্বোচ্চ ৯৪ দশমিক ৮ শতাংশ শিক্ষার্থী পাস করে ৯টি সাধারণ শিক্ষাবোর্ডে। এ ছাড়া কারিগরি বোর্ডে ৮৮ দশমিক ৪৯ শতাংশ এবং মাদ্রাসা বোর্ডের ৯৩.২২ শতাংশ শিক্ষার্থী পাস করে।

এবার ফলাফলে ইতিবাচক দিক থেকে সবই বৃদ্ধি পেয়েছে।৯টি শিক্ষাবোর্ড, মাদ্রাসা ও কারিগরি শিক্ষাবোর্ডের তথ্য বিশ্লেষণ করে দেখা যায়, প্রতিষ্ঠান গতবছর ছিল ২৮৭৯৬ এবার তা হয়েছে ২৯০৬০। কেন্দ্র ৩৬০৩ থেকে বেড়ে হয়েছে ৩৬৮৫। অংশগ্রহণকারী পরীক্ষার্থী ২০৪০০২৮ থেকে বেড়ে হয়েছে ২২৪০৩৯৫ জন। উত্তীর্ণ ২০২০ সালে ছিল ১৬৯০৫২৩ থেকে বেড়ে হয়েছে ২০৯৬৫৪৬ জন। পাসের হার ছিল ৮২.৮৭ শতাংশ এবার হয়েছে ৯৩.৫৮ শতাংশ। শতভাগ পাস করা প্রতিষ্ঠান ছিল ৩০২৩ এবার হয়েছে ৫৪৯৪। পাস না করা শিক্ষাপ্রতিষ্ঠানের সংখ্যা এবার ১৮টি গতবার ছিল ১০৪ টি।

এবারের করোনার কারণে এবছরের পরীক্ষা সীমিত পরিসরে নেয়া হয়। পরীক্ষা হয় ৩ বিষয়ে। বাকী বিষয়গুলোর ফলাফল সাবজেক্ট ম্যাপিংয়ের মাধ্যমে দেয়া হয়।

1