ফতুল্লার শিবু মার্কেটে বাসদের মানববন্ধন

1

ডেইলি নারায়ণগঞ্জ টুয়েন্টি ফোর ডটকমঃ  চাল,ডাল, পিয়াঁজ, ভোজ্যতেল, এলপি গ্যাসসহ নিত্যপণ্যের দাম কমানো ও গ্যাস, বিদ্যুৎ, পানির মূল্য বৃদ্ধির পরিকল্পনা বন্ধ এবং গ্রাম ও শহরের সমস্ত গরীব মানুষকে রেশন প্রদানের দাবিতে বাংলাদেশের সমাজতান্ত্রিক দল-বাসদ নারায়ণগঞ্জ জেলা শাখার উদ্যোগে আজ সকাল ১০টায় ফতুল্লার শিবু মার্কেটে মানববন্ধন অনুষ্ঠিত হয়। বাসদ ফতুল্লা থানার আহ্বায়ক এম এ মিল্টনের সভাপতিত্বে মানববন্ধনে বক্তব্য রাখেন বাসদ নারায়ণগঞ্জ জেলা কমিটির সদস্যসচিব আবু নাঈম খান বিপ্লব, গার্মেন্টস শ্রমিক ফ্রন্ট নারায়ণগঞ্জ জেলার সভাপতি সেলিম মাহমুদ, সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম শরীফ, বাসদ ফতুল্লা থানার সদস্যসচিব এস এম কাদির, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট কেন্দ্রীয় কমিটির অর্থ সম্পাদক জেলার সাবেক সভাপতি সুলতানা আক্তার, জেলার সাধারণ সম্পাদক ফয়সাল আহম্মেদ রাতুল।
নেতৃবৃন্দ বলেন, এসময়ে মানুষের খাবারের জন্য সবচেয়ে প্রয়োজনীয় জিনিস চাল ডাল পিঁয়াজ ভোজ্যতেলের দাম উত্তরোত্তর বেড়েছে। প্রত্যেকটা নিত্যপণ্যেরই দাম বাড়ছে। এমন পর্যায়ে গেছে যে গরীব মানুষের পক্ষে এগুলো কেনা প্রায় অসম্ভব হয়ে পড়েছে। সিলিন্ডার গ্যাসের দামও প্রতি মাসে বাড়ানো হচ্ছে। সরকার টিসিবির মাধ্যমে ট্রাকে দেশের বিভিন্ন এলাকায় ন্যায্যমূল্যে চাল ডাল তেল দেয়া হলেও তা পরিমাণে খুব কম যা অল্প কিছু মানুষকে দেয়া যায়। প্রতিদিন সামান্য কিছু সাশ্রয়ের আশায় ৭/৮ ঘণ্টা দাঁড়িয়ে ধাক্কাধাক্কি করে পণ্য ক্রয় করে নি¤œ আয়ের মানুষ। টিসিবির পণ্য কম থাকার কারণে প্রতিদিন প্রায় ৫০ শতাংশ মানুষ পণ্য না পেয়ে ফিরে যাচ্ছে। যেখানে সারাদেশে হাজার হাজার ভ্রাম্যমান ট্রাকের মাধ্যমে টিসিবি পণ্য সরবরাহ দরকার সেখানে তারা মাত্র ৪০০ থেকে ৪৫০টি ভ্রাম্যমান ট্রাকে পণ্য সরবরাহ করছে। টিসিবির ট্রাক সেলের সামনে এখন নি¤œবিত্ত মানুষের পাশাপাশি মধ্যবিত্ত মানুষরাও দাঁড়াচ্ছে। একদিকে করোনার ফলে সাধারণ মানুষের আয় কমেছে, চাকরি হারিয়েছে, আরেকদিকে উচ্চ নিত্যপণ্যের দামে মানুষ দিশেহারা। গ্রাম ও শহরের গরীব, নি¤œবিত্ত, মধ্যবিত্ত সমস্ত মানুষকে রেশন প্রদান করতে হবে।
নেতৃবৃন্দ আরও বলেন, গ্যাস, বিদ্যুৎ, পানির দাম বাড়ানোর প্রস্তাব করেছে। বিইআরসি বলেছে মার্চে গণশুনানি হবে। বিইআরসির এই নাটক ম ায়ন বন্ধ করতে হবে। এ সময়ে জ¦ালানির দাম বৃদ্ধি জিনিসপত্রের দাম আরেক দফা বৃদ্ধি ঘটাবে। গ্যাস, বিদ্যুৎ, পানি কোনটার দাম বাড়ালে দেশের বাম ও গণতান্ত্রিক শক্তি তা প্রতিরোধ করবে। নিত্যপণ্যের দাম বৃদ্ধির প্রতিবাদে আগামী ২৮ মার্চ সকাল ৬ টা থেকে দুপুর ১২ টা পর্যন্ত বাম গণতান্ত্রিক জোটের পক্ষ থেকে দেশব্যাপী হরতাল আহ্বান করা হয়েছে। সর্বস্তরের মানুষকে এই হরতাল সফল করতে এগিয়ে আসতে হবে।

1