৩০০ পেরোলো বাংলাদেশ

1

ডেইলি নারায়ণগঞ্জ টুয়েন্টি ফোর ডটকমঃ   শুরুর ব্যাটিং ধ্বসে মনে হয়েছিল ১০০ রানের আগেই গুটিয়ে যাবে বাংলাদেশের প্রথম ইনিংস। কিন্তু লিটন কুমার দাস এবং মুশফিকুর রহীম তা হতে দেননি। দুই ব্যাটারের জাদুকরি ২৭২ রানের জুটিতে বড় হয়েছে টাইগারদের ইনিংস। লিটন সাজঘরে ফেরত গেলেও ক্রিজে রয়েছেন মুশফিক। আর এরইমধ্যে বাংলাদেশ পেরিয়েছে ৩০০ রানের গণ্ডি।
৯৭ ওভার শেষে ৭ উইকেট হারিয়ে বাংলাদেশের সংগ্রহ ৩০৩ রান। ২৭৯ বলে ১৩১ রান নিয়ে ক্রিজে রয়েছেন মুশফিক। ১৮ বলে ২ রান স্পিনার তাইজুল ইসলামের।

১৪১ রানে আউট লিটন, মোসাদ্দেকের ডাক

টিম টাইগার্সের ব্যাটিং ধ্বস সামলে মুশফিকুর রহীমের সঙ্গে প্রতিরোধ গড়ে তোলেন লিটন দাস। মুশফিক ধীরেসুস্থে ব্যাটিং করলেও লিটন ছিলেন কিছুটা মারকুটে। তবে দ্বিতীয় দিনের ব্যাটিংয়ে নেমে ইনিংস বেশিদূর এগিয়ে নিতে পারেননি লিটন। কাসুন রাজিথার বলে আউট হন ব্যক্তিগত ১৪১ রানে

লিটন ফেরার পর লঙ্কান পেসারের শিকার মোসাদ্দেক হোসেন সৈকত। ৩ বল খেলে উইকেট রক্ষক ডিকভেলার তালুবন্দি হওয়ার আগে রানের খাতা খুলতে পারেননি এই ডান হাতি ব্যাটার।

ঢাকা টেস্টে বাংলাদেশের শুরুটা হয় যাচ্ছেতাই। ৭ ওভারেই নেই ৫ উইকেট। খাদের কিনারায় থাকা দলকে টেনে তোলেন মুশফিকুর রহীম ও লিটন দাস। দুই ব্যাটারের জাদুকরি সেঞ্চুরিতে ইনিংস লম্বা করছে বাংলাদেশ।
টসে জিতে ব্যাট করতে নেমে ২৪ রানে ৫ উইকেট হারায় বাংলাদেশ। ডাক মারেন মাহমুদুল হাসান জয়, তামিম ইকবাল ও সাকিব আল হাসান। নাজমুল হাসান শান্তর ৮ রানের পর অধিনায়ক মুমিনুল হক ফেরেন ৯ রানে। এরপর মুশফিক-লিটন বিপদ সামলে গড়ে তোলেন প্রতিরোধ । দুই ব্যাটার মিলে গড়েন ২৫৩ রানের জুটি।
মুশফিক ২৫২ বলে ১১৫ এবং লিটন ২২১ বলে ১৩৫ রান নিয়ে প্রথম দিনের খেলা শেষ করেন।

1