প্রধানমন্ত্রীর বক্তব্যে শ্রমিকদের প্রতি সরকারের ফ্যাসিবাদী দৃষ্টিভঙ্গির বহিঃপ্রকাশ ঘটেছে—আবু হাসান টিপু

1

ডেইলি নারায়ণগঞ্জ  টুয়েন্টিফোর ডটকম:  নিত্যপণ্যের দাম কমানো এবং বেতন বাড়ানোসহ বিভিন্ন দাবিতে আন্দোলনরত গার্মেন্টকর্মীদের উদ্দেশ্যে প্রধানমন্ত্রীর হুমকির তীব্র প্রতিবাদ জানিয়েছেন বিপ্লবী শ্রমিক সংহতির সভাপতি আবু হাসান টিপু। তিনি এক বিবৃতিতে বলেছেন ‘আন্দোলনের কারণে কারখানা বন্ধ হলে তো চাকরি চলে যাবে। কেউ অশান্ত পরিবেশ সৃষ্টি করলে এ কূল ও কূল, দুকূল হারাতে হবে। তখন বেতন আর বাড়বে না, বেতনহীন হয়ে যেতে হবে’ প্রধানমন্ত্রীর এই বক্তব্যের মধ্যোদিয়ে শ্রমিকদের প্রতি সরকারের ফ্যাসিবাদী দৃষ্টিভঙ্গিরই বহিঃপ্রকাশ ঘটেছে।

তিনি বলেছেন, সরকার আজ ক্ষমতার মোহে এতটাই অন্ধ হয়ে গেছে যে, নিত্যপণ্যের লাগামহীন উর্ধগতির কারণে মানুষ যে তিনবেলা খাবারই জোটাতে পারছেনা, ইতোমধ্যেই দেশজুড়ে দুর্ভিক্ষের প্রেক্ষাপট সৃষ্টি হয়ে গেছে তা ওনারা দেখতেই পাচ্ছেন না। গার্মেন্টস শ্রমিকের বর্তমান বেতনে ১৫ দিনের অধিক সংসার চালানোই যে অসম্ভব হয়ে পড়েছে সেটা তরা বুঝবেন কি করে।

আবু হাসান টিপু আরও বলেছেন, হুমকি ধমকি পরিহার করে সরকারের উচিৎ গার্মেন্টস শ্রমিকদের এই আন্দোলনকে সুবিবেচনায় নিয়ে দ্রুত সময়ের মধ্যে ন্যূনতম বিশ হাজার টাকা মজুরি নির্ধারণ করা। নতুন মজুরি কার্যকর না হওয়া পর্যন্ত মহার্ঘ্য ভাতা ও প্রতি কারখানায় কারখানায় রেশনিং ব্যবস্থা চালু করা। অন্যথায় এবারতো শ্রমিকরা রাজপথে নেমেছেন নিত্যপণ্যের দাম কমানো এবং বেতন বাড়ানোর দাবীতে এরপর যদি সরকার পতনের এক দফা আন্দোলনে নেমে আসেন তবে কিন্তু কেউ পলানোরও পথ খুঁেজ পাবেন না।

1