বন্যাদুর্গত এলাকায় সহায়তা বৃদ্ধির আহ্বান বিএনপির

1

ডেইলি নারায়ণগঞ্জ  টুয়েন্টিফোর ডটকম:    বিএনপির স্থায়ী কমিটির বৈঠকে সিলেট-সুনামগঞ্জসহ দেশের বন্যাদুর্গত এলাকায় আর্ত-মানুষের প্রতি সহায়তা বাড়ানোর জন্য সরকারের প্রতি আহ্বান জানানো হয়েছে। বলা হয়েছে- উন্নয়নের নামে হৈ-হুল্লুর আর উৎসব-উল্লাস বাদ দিয়ে সরকারের এই মুহূর্তে উচিত বন্যাকবলিত মানুষকে সত্যিকার অর্থে-সার্বিকভাবে সহযোগিতা করা। পাশাপাশি সারাদেশে দল ও অঙ্গ সংগঠনের সর্বস্তরের নেতাকর্মীকে বন্যাদুর্গত মানুষের পাশে দাঁড়িয়ে তাদের সর্বাত্মক সহযোগিতা করার জন্য নির্দেশনা দেওয়া হয়েছে।

সোমবার দলের সর্বোচ্চ ফোরাম স্থায়ী কমিটির ভার্চুয়াল বৈঠকে এ সিদ্ধান্ত নেয়া হয়।

এতে লন্ডন থেকে যুক্ত হয়ে সভাপতিত্ব করেন দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান। মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ছাড়াও স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, ব্যারিস্টার জমির উদ্দিন সরকার, মির্জা আব্বাস, গয়েশ্বর চন্দ্র রায়, ড. আব্দুল মঈন খান, আমির খসরু মাহমুদ চৌধুরী, সেলিমা রহমান, ইকবাল হাসান মাহমুদ চৌধুরী প্রমুখ বক্তব্য রাখেন।

বৈঠকে পাহাড়ি ঢলে উত্তর-পূর্বাঞ্চলসহ দেশের বিভিন্ন অঞ্চলে সৃষ্ট ভয়াবহ বন্যা পরিস্থিতিতে দলের গৃহীত তিনটি কর্মপরিকল্পনার কথা অবহিত করা হয়। এর মধ্যে রয়েছে-প্রথমত, পানিবন্দি মানুষকে উদ্ধার ও তাদের দোরগোড়ায় খাবার পৌঁছে দেওয়া। দ্বিতীয়ত, বন্যা-পরবর্তী সময়ে দুর্গতদের জন্য গৃহ নির্মাণ ও খাবার ওষুধের ব্যবস্থা এবং তৃতীয়ত, বন্যায় যাদের কৃষিজমি নষ্ট হয়েছে তাদের জন্য বীজতলা তৈরিসহ বিনামূল্যে বীজ বিতরণের ব্যবস্থা করা।
সংশ্লিষ্ট সূত্রমতে, স্থায়ী কমিটির বৈঠকে হাসপাতালে চিকিৎসাধীন বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার চিকিৎসা ও শারীরিক অবস্থা নিয়ে গভীর উদ্বেগ প্রকাশ করা হয়। তাকে উন্নত চিকিৎসার জন্য বিদেশে পাঠাতে সরকারের উপর চাপ সৃষ্টির জন্য ব্যাপক আন্দোলন গড়ে তোলার ব্যাপারেও মত দেন অনেকে। এছাড়াও দেশে বিদ্যমান সর্বশেষ রাজনৈতিক অবস্থা নিয়েও বিস্তারিত আলোচনা হয় বলে জানা যায়। আজ বা কালের মধ্যেই গণমাধ্যমে বৈঠকের বিষয় ও সিদ্ধান্তের ব্যাপারে জানানো হতে পারে।

1