সিদ্ধিরগঞ্জের জালকুড়িতে মেডিক্যাল বর্জ্য বিশোধনে ইন্সিনারেটর প্ল্যান্টের উদ্বোধন করেন নাসিক মেয়র আইভী

1

ডেইলি নারায়ণগঞ্জ টুয়েন্টি ফোর ডটকমঃ নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জের জালকুড়ি এলাকায় মেডিক্যাল বর্জ্য বিশোধনে ইন্সিনারেটর প্ল্যান্ট উদ্বোধন করা হয়েছে।
বুধবার (২৭ জুলাই) বিকেলে নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের উদ্যোগে ও যুক্তরাজ্য সরকারের অর্থায়নে স্থাপিত ইন্সিনারেটর প্ল্যান্টটি উদ্বোধন করেন নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের মেয়র ডা. সেলিনা হায়াত আইভী।
এসময় তিনি বৃক্ষরোপণের পাশাপাশি প্ল্যান্টটি পরিদর্শন করেন।
এর আগে আজ সকালে ব্রিটিশ হাইকমিশনার রবার্ট চ্যাটারটন ডিকসন এ প্ল্যান্টটি ঘুরে দেখেন।
এ বিষয়ে নাসিক মেয়র সেলিনা হায়াত আইভী বলেন, বর্জ্য সংগ্রহে দুটি আধুনিক প্রযুক্তির গাড়ি ও মেডিক্যাল সরঞ্জামাদি হস্তান্তর করা হয়েছে। নারায়ণগঞ্জে অবস্থিত বিভিন্ন মেডিকেল ও ক্লিনিকের বর্জ্যগুলো এ গাড়ির মাধ্যমে সংগ্রহ করা হবে। পরবর্তীতে এসব বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদন করা হবে। এতে করে মেডিকেলের বর্জ্যগুলো পরিবেশ দূষণ করবে না বরং তা থেকে বিদ্যুৎ উৎপাদন করা হবে। যা জাতীয় গ্রিডে যুক্ত হবে।
ওয়াস্ট কনসার্নের আরবান প্ল্যানার মোঃ মইনুল ইসলাম জাগো নিউজকে জানান, বাংলাদেশের মধ্যে মাত্র চারটি শহরে এ প্ল্যান্ট রয়েছে। এর মধ্যে এটি সবচেয়ে বড় ও আধুনিক প্ল্যান্ট। যা পরিবেশের কোনো ক্ষতি করবে। এ প্ল্যান্ট থেকে প্রত্যেক ব্যাচে ৫০০ কেজি বর্জ্য ব্যবহার করা যাবে। আমরা আশা করছি এ প্ল্যান্ট থেকে প্রতিদিন আট কিলোওয়াট বিদ্যুৎ উৎপাদন হবে। বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদন করতে যে পরিমাণ বিদ্যুৎ খরচ তা বাদে বাকি সম্পূর্ণ বিদ্যুৎ জাতীয় গ্রিডে যুক্ত হবে।
উদ্বোধনকালে আরো উপস্থিত ছিলেন প্ল্যান্ট এর ডিরেক্টর ইফতেখার এনায়েতুল্লাহ, এক্সিকিউটিভ ডিরেক্টর মোঃ মাকসুদ সিনহা, নারায়নগঞ্জ মহানগর যুবলীগের সিনিয়র সহ-সভাপতি কামরুল হাদা বাবু, ১ নং ওয়ার্ড কাউন্সিলর আনোয়ার হোসেন, ৮ নং ওয়ার্ড কাউন্সিলর রুহুল আমিন মোল্লা, সংরক্ষিত নারী কাউন্সিলর মনোয়ারা বেগম, মিনুয়ারা বেগম, যুবলীগ নেতা বশির আহাম্মেদ, মকবুল হোসেন, মিয়া মোহাম্মদ জামানসহ নারায়ণগঞ্জ সিটি করপােরেশনের কর্মকর্তাবৃন্দ।

1