শিক্ষাপ্রতিষ্ঠানের সাপ্তাহিক ছুটি বৃদ্ধির বিষয়ে ভাবছে সরকার

1

ডেইলি নারায়ণগঞ্জ টুয়েন্টি ফোর ডটকমঃ   শিক্ষাপ্রতিষ্ঠানের সাপ্তাহিক ছুটি দুদিন করা যায় কিনা, সেই ব্যাপারে ভাবা হচ্ছে বলে মন্তব্য করেছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। শুক্রবার জাতীয় শোক দিবস উপলক্ষে বাংলাদেশ পলিটেকনিক শিক্ষক সমিতি আয়োজিত আলোচনা সভায় শিক্ষামন্ত্রী বলেন, সাপ্তাহিক ছুটি দুদিন করা যায় কি না সে বিষয়টা ভেবে দেখছি। আগামী বছর থেকে শিক্ষাপ্রতিষ্ঠানে সাপ্তাহিক ছুটি দুদিন হবে। সেটাকে আমরা এ বছর থেকেই বাস্তবায়ন করবো কি না তা ভেবে দেখছি। এ মুহূর্তে কোনো সিদ্ধান্ত বলতে পারছি না। তবে আমরা এটা নিয়ে ভাবছি। শিগগিরই এ বিষয়ে সিদ্ধান্ত জানিয়ে দেওয়া হবে।
তিনি বলেন, করোনায় আমাদের শিক্ষার্থীদের কোনো ঘাটতি ঘটেনি। বরং এটা সাপে বর হয়েছে। তাদের (শিক্ষার্থীদের) স্ব শিক্ষার দক্ষতা তৈরি হয়েছে। করোনায় তারা নিজেরা শিখতে শিখেছেন।

শিক্ষার্থী ভর্তির প্রসঙ্গে মন্ত্রী বলেন, শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে সক্ষমতা হিসাব না করে অতিরিক্ত শিক্ষার্থী ভর্তির একটা প্রবণতা আছে।

বিজ্ঞাপন

দীপু মনি বলেন, কারিগরি শিক্ষা নিয়ে মানুষের মনে যে বিভ্রান্তিগুলো আছে, সেগুলো দূরীকরণে আমাদের সকলকে একত্রে কাজ করতে হবে। কারিগরি শিক্ষাকে জনপ্রিয় করে তুলতে হবে। কারিগরি শিক্ষা আমাদের শিক্ষার্থীদের আরও বেশি নিয়ে আসতে হবে। কারিগরি শিক্ষার গ্রহণযোগ্যতা যখন বাড়বে, কাজেই তখন শিক্ষকদেরও মর্যাদা বাড়বে।

1