বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলামের ৪৬-তম প্রয়াণ দিবসে বন্দরে আলোচনা সভা

1

ডেইলি নারায়ণগঞ্জ টুয়েন্টি ফোর ডটকমঃ  বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলামের ৪৬ তম প্রয়াণ দিবসে বন্দর মদনগঞ্জে অবস্থিত সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট পরিচালিত বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলাম পাঠাগারের উদ্যোগে আজ বিকাল ৪টায় সরকারি হাজী ইব্রাহীম আলম চান মডেল স্কুল এন্ড কলেজে আলোচনাসভা, প্রতিযোগিতার পুরস্কার প্রদান ও সাস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। পাঠাগারের আহ্বায়ক ফাতেমা আক্তার মুক্তার সভাপতিত্বে আলোচনা করেন বাংলাদেশের সমাজতান্ত্রিক দল-বাসদ নারায়ণগঞ্জ জেলার সদস্যসচিব পাঠাগারের উপদেষ্টা আবু নাঈম খান বিপ্লব, সরকারি হাজী ইব্র্রাহীম আলম চান মডেল স্কুল এন্ড কলেজের সহকারী অধ্যাপক বিপুল কীর্তনিয়া, নারায়ণগঞ্জ সাংস্কৃতিক জোটের সহসভাপতি ধীমান সাহা জুয়েল, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট কেন্দ্রীয় কমিটির আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক সুস্মিতা মরিয়ম, নারায়ণগঞ্জ জেলার সভাপতি মুন্নি সরদার, পাঠাগারের সদস্য শিশির প্রমুখ।
নেতৃবৃন্দ বলেন, কাজী নজরুল ইসলাম কবিতা লিখেছেন, গল্প, উপন্যাস, প্রবন্ধ লিখেছেন। তিনি গান লিখেছেন, সুর করেছেন, নাটক লিখেছেন এমনকি চলচ্চিত্র পর্যন্ত করেছেন। তার সমস্ত সৃষ্টির মূল বিষয় ছিল অন্যায়, অসত্য, শোষণ-ব নার বিরুদ্ধে প্রতিবাদ বিদ্রোহ। তৎকালীন ব্রিটিশ উপনিবেশিক শাসনের বিরুদ্ধে তিনি লড়াই করেছেন, জেল খেটেছেন, স্বাধীনতা চেয়েছেন। তিনি স্বাধীনতা সংগ্রামে উদ্বুদ্ধ করতে তিনি তারুণ্যের জয়গান গেয়েছেন। ব্রিটিশ বিরোধী স্বাধীনতা সংগ্রামের আপসহীন বিপ্লবী ধারার তিনি অগ্রগামী যোদ্ধা ছিলেন। ধনী-গরিব, নর-নারী, হিন্দু-মুসলিম সকল ধরণের বৈষম্যের বিরুদ্ধে তিনি সাম্য প্রতিষ্ঠার কথা বলেছেন।
নেতৃবৃন্দ বলেন, আজকের যুগেও নজরুল খুবই প্রাসঙ্গিক। যখন দেশে একটি স্বেচ্ছাচারী অগণতান্ত্রিক শাসন চলছে। আজকে যখন শাসকগোষ্ঠীর ছত্রছায়ায় দুর্নীতি, লুটপাট, হত্যা, ধর্ষণ, সাম্প্রদায়িকতা চলছে, জ¦ালানি তেলের, ইউরিয়া সারের দাম, গণপরিবহনের ভাড়া, নিত্যপণ্যের মূল্য বৃদ্ধিতে যখন মানুষ দিশেহারা, তখন আমাদের নজরুলকে স্মরণ করা খুবই জরুরি। ছাত্র-যুব সমাজ তথা দেশবাসীকে নজরুলের সৃষ্টি ও জীবন সংগ্রাম থেকে শিক্ষা নিয়ে সমস্ত শোষণ-অত্যাচার, অন্যায়-অসত্যের বিরুদ্ধে রুখে দাঁড়াতে হবে।

1