মেসিকে বাইরে রেখে খেলা কঠিন: আর্জেন্টিনা কোচ

1

ডেইলি নারায়ণগঞ্জ টুয়েন্টি ফোর ডটকম: বার্সেলোনা কিংবা আর্জেন্টিনা- লিওনেল মেসিকে ঘিরেই পরিকল্পনা সাজান দুই দলের কোচ। তাতে আর্জেন্টাইন সুপারস্টারকে সইতে হয় ঠাসা সূচিতে টানা ম্যাচ খেলার ধকল। সব প্রতিকূলতা ছাপিয়ে মেসি প্রতি ম্যাচে নামেন নিজেকে ছাড়িয়ে যাওয়ার প্রতিজ্ঞায়। প্যারাগুয়ের বিপক্ষে দলের সেরা তারকাকে বিশ্রাম দিতে চেয়েছিলেন আর্জেন্টিনা কোচ লিওনেল স্কালোনি। মেসির অপরিহার্যতায় হার মেনেছেন তিনি। উরুগুয়ের ম্যাচ থেকে পাঁচ জনকে বিশ্রাম দিলেও পারেননি মেসির ক্ষেত্রে।

স্কালোনির অধীনে দুর্দান্ত ছুটে চলা অব্যাহত আর্জেন্টিনার। তিনি বলেন, ‘আমরা দুইদিন আগে (বিশ্বকাপ বাছাইয়ের) ম্যাচ খেলে এখানে (কোপা আমেরিকায়) খেলতে এসেছি। মেসি আমাদের সব ম্যাচেই মাঠে নেমেছে।

তার উপর নির্ভরতা না করার কারণ নেই। ফুটবলারদের শারীরিক অবস্থা ভালো অবস্থানে নেই। এটা ভাবনায় ফেলেছে।’ শেষ আট নিশ্চিত হয়ে গেছে আর্জেন্টিনার। বলিভিয়ার বিপক্ষে গ্রুপ পর্বের শেষ ম্যাচে মাঠে নামার আগে ৬ দিনের বিশ্রাম পাবে আর্জেন্টিনা। নকআউট পর্ব নিশ্চিতের সঙ্গে বলিভিয়ার মতো দলের সঙ্গে ম্যাচ। যারা কোপা আমেরিকায় দুই ম্যাচের দুটিতেই হেরেছে। বলিভিয়া ম্যাচে মেসিকে বিশ্রাম দিতে পারেন স্কালোনি। সরাসরি না বললেও ইঙ্গিত করে আর্জেন্টিনা কোচ বলেন, ‘কোয়ালিফাই করে ফেলাটা মানসিকভাবে স্বস্তি দিচ্ছে আমাদের। পরের ম্যাচে ওদের ঘুরিয়ে-ফিরিয়ে খেলানোর সম্ভাবনা আছে।’

প্যারাগুয়ের বিপক্ষে আর্জেন্টিনার জয়সূচক গোলের সূচনা করেন মেসি। মাঝমাঠ থেকে ডি মারিয়ার উদ্দেশ্যে বল বাড়ান তিনি। সেখান থেকে ডি মারিয়া খুঁজে নেন পাপু গোমেজকে। সেভিয়া মিডফিল্ডার লক্ষ্যভেদ করতে ভুল করেননি। ম্যাচে আর্জেন্টিনার নেয়া আট শটের তিনটিই নিয়েছেন মেসি। কোপায় তিন ম্যাচে আর্জেন্টিনার হয়ে সবচেয়ে বেশি পাসও এসেছে অধিনায়কের পা থেকে। চিলির বিপক্ষে ম্যাচের সবচেয়ে বেশি ৬৬টি, উরুগুয়ের বিপক্ষে ডি পলের সঙ্গে যৌথভাবে ৭৮টি এবং ৭৪টি পাস খেলেছেন প্যারাগুয়ের বিপক্ষে। যা এই ম্যাচে ম্যাচে দ্বিতীয় সর্বোচ্চ। সবেচেয়ে বেশি ৭৬ পাস খেলেছেন আর্জেন্টাইন রাইটব্যাক নাহুয়েল মলিনা।

1