অবৈধ ভাট্টি ও ব্যাটারী রি-সাইকেলিং কারখানায় ১৩ জনকে সাজা প্রদান

1

ডেইলি নারায়ণগঞ্জ টুয়েন্টি ফোর ডটকম:সাম্প্রতিক সময়ে পরিবেশের জন্য মারাত্মক ক্ষতিকর বিষাক্ত সীসা ব্যবহার করে কিছু ব্যাটারী কারখানা নিয়ম বহির্ভুতভাবে ব্যাটারী প্রস্তুত করে আসছিল যা বিভিন্ন ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়ায় একাধিক রিপোর্ট প্রকাশিত হয়। এর পরিপ্রেক্ষিতে র‌্যাব-১১ কর্তৃক গত ১১ জুলাই ২০২১ তারিখ র‌্যাব ফোর্সেস সদর দপ্তর ও পরিবেশ অধিদপ্তরের সহযোগিতায় ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে নারায়ণগঞ্জ জেলার রূপগঞ্জ থানাধীন বরপা ও মাশাবো এলাকার ০৩টি প্রতিষ্ঠানে বিষাক্ত সীসা ব্যবহার করে ব্যাটারী উৎপাদন এবং সঠিক বায়ু ও বর্জ্য ব্যবস্থাপনা না থাকার অপরাধে ৭ লক্ষ টাকা করে জরিমানা করা হয়।

 পরবর্তীতে তাদের কাছ থেকে প্রাপ্ত তথ্যের ভিত্তিতে ডেমরা থানাধীন ধার্মিকপাড়া, মাতুয়াইল, শরীফপুর, কোনাপাড়া এলাকায় গড়ে উঠা পরিবেশের জন্য মারাত্মক হুমকিস্বরুপ বিষাক্ত সীসা উৎপাদনকারী একাধিক অবৈধ ভাট্টি ও ব্যাটারি রিসাইকেলিং এর প্রতিষ্ঠানে ১৮ জুলাই ২০২১ তারিখ সকাল ১১.০০ ঘটিকা হতে সন্ধ্যা ১৯.০০ ঘটিকা পর্যন্ত র‌্যাব ফোর্সেস সদর দপ্তর ও পরিবেশ অধিদপ্তরের সহযোগিতায় র‌্যাব-১১ কর্তৃক ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়। উক্ত অভিযানে পরিবেশের জন্য মারাত্মক ক্ষতিকর বিষাক্ত সীসা উৎপাদন ও অনুমতিবিহীন ব্যাটারী রি-সাইকেলিং কারখানায় সঠিক বায়ু ও বর্জ্য ব্যবস্থাপনা না থাকার অপরাধে ভ্রাম্যমাণ আদালত কর্তৃক ১৩ জন ব্যক্তিকে প্রত্যেককে ০১ মাসের বিনাশ্রম কারাদন্ড সাজা প্রদান করা হয়। ভ্রাম্যমাণ আদালতের নির্দেশে বিষাক্ত সীসা উৎপাদনকারী অবৈধ ভাট্টি ও অনুমতিবিহীন ব্যাটারি রিসাইকেলিং কারখানাকে মাটির সাথে গুঁড়িয়ে দেওয়া হয়।

পরিবেশ সংরক্ষণ আইন অমান্য করে নিয়ম বহির্ভুতভাবে গড়ে উঠা বিষাক্ত সীসা উৎপাদনকারী এসকল অবৈধ ভাট্টি এবং অনুমতিবিহীন ব্যাটারি রিসাইকেলিং কারখানার বিরুদ্ধে র‌্যাব-১১ এর অভিযান অব্যহত থাকবে।

1